চট্টগ্রাম শহীদ মিনার

ছাত্রলীগের হামলায় ছাত্র ইউনিয়নের ৫ নেতাকর্মী আহতের অভিযোগ

নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল চত্বরে অস্থায়ী শহীদ মিনারে এ ঘটনা ঘটে।
বন্দরনগরী চট্টগ্রামের মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল চত্বরে অস্থায়ী শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে ছাত্র ইউনিয়নের কর্মীদের ওপর ছাত্রলীগের হামলার ঘটনা ঘটে। ছবি: ভিডিও থেকে নেওয়া

বন্দরনগরী চট্টগ্রামে শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে ছাত্রলীগের হামলায় ছাত্র ইউনিয়নের অন্তত ৫ নেতাকর্মী আহত হয়েছেন।

আজ মঙ্গলবার সকালে নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল চত্বরে অস্থায়ী শহীদ মিনারে এ ঘটনা ঘটে।

ছাত্র ইউনিয়নের নেতাকর্মীদের অভিযোগ, অসংখ্য মানুষ শ্রদ্ধা নিবেদনের জন্য লাইনে দাঁড়িয়ে থাকলেও, ছাত্রলীগ নেতাকর্মীরা লাইন ভেঙে শহীদ বেদীতে উঠে যাচ্ছিল। এর প্রতিবাদ করায় ছাত্রলীগ নেতারা মারধর করে। 

মারধরে আহত ছাত্র ইউনিয়নের ৫ নেতাকর্মীকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানান তারা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার সময় ওই এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে দুই পক্ষ হাতাহাতিতে জড়িয়ে পড়ে। পরে ঘটনাস্থলে উপস্থিত পুলিশ এবং আওয়ামী লীগ ও ছাত্র ইউনিয়নের সিনিয়র নেতাদের হস্তক্ষেপে উভয় পক্ষ শান্ত হয়।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের চট্টগ্রাম জেলা শাখার সভাপতি ইমরান চৌধুরী দ্য ডেইলি স্টারকে বলেন, ' ওই স্কুলের শহীদ মিনারে আমাদের নেতাকর্মীরা ফুল দিতে গিয়েছিলেন। সবাই সারিবদ্ধভাবে এগিয়ে যাচ্ছিলেন। হঠাৎ একদল ছাত্রলীগ কর্মী সারিতে না দাঁড়িয়ে শহীদ বেদীতে উঠে যাচ্ছিল।'

'আমাদের কর্মীরা এর প্রতিবাদ করলে তারা বাকবিতণ্ডা ও হাতাহাতি শুরু করে। পরে আমরা যখন শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করে ফিরছিলাম, তখন ছাত্রলীগ কর্মীরা আমাদের কর্মীদের মারধর করে,' বলেন তিনি।

যোগাযোগ করা হলে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর ডেইলি স্টারকে জানান, এ ঘটনার সঙ্গে তাদের কোনো নেতাকর্মী জড়িত নয়।

জানতে চাইলে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (পশ্চিম) অতিরিক্ত উপকমিশনার নোবেল চাকমা ডেইলি স্টারকে বলেন, 'শহীদ মিনারে ফুল দেওয়াকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে কথা কাটাকাটির জেরে সামান্য উত্তেজনার সৃষ্টি হয়। পুলিশ উভয় পক্ষকে শান্ত করে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়। এই নিয়ে কোনো পক্ষ থানায় অভিযোগ দেয়নি।'

এর আগে, সোমবার মধ্যরাত থেকেই চট্টগ্রামের নিউমার্কেট এলাকার হাজার মানুষ মিউনিসিপ্যাল মডেল উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণের অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

2h ago