এলডিসি শীর্ষ সম্মেলন: প্রধানমন্ত্রী কাতার যাচ্ছেন ৪ মার্চ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চম এলডিসি সম্মেলনে যোগ দিতে আগামী ৪ মার্চ কাতার সফরে যাচ্ছেন। কাতারের রাজধানী দোহায় ৫ থেকে ৯ মার্চ এ সম্মেলন অনুষ্ঠিত হবে।
শেখ হাসিনা
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা পঞ্চম এলডিসি সম্মেলনে যোগ দিতে আগামী ৪ মার্চ কাতার সফরে যাচ্ছেন। কাতারের রাজধানী দোহায় ৫ থেকে ৯ মার্চ এ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এ সময় তিনি বাংলাদেশের এলডিসি উত্তরণে বৈশ্বিক সমর্থনের আহ্বান জানাবেন।

এটিই হবে এলডিসি শীর্ষ সম্মেলনে বাংলাদেশের শেষবারের মতো অংশগ্রহণ। কারণ ২০২৬ সালের মধ্যে বাংলাদেশ এলডিসি উত্তরণ করবে।

তবে, করোনভাইরাস মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বিশ্ব অর্থনীতিকে বিপর্যস্ত করেছে এবং এলডিসি ও উন্নয়নশীল দেশগুলো সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে।

এটি অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি কমিয়েছে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সেই দেশগুলোর জন্য চ্যালেঞ্জ তৈরি করেছে।

বাংলাদেশ এই বিষয়গুলো উত্থাপন করবে এবং ২০১৬ সালের পরেও বাংলাদেশ যে বাণিজ্য সুবিধাগুলো এখন এলডিসি হিসেবে উপভোগ করছে, তা অব্যাহত রাখতে উন্নত দেশগুলোর সমর্থন চাইবে।

আজ বৃহস্পতিবার সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি উইংয়ের মহাপরিচালক সেহেলি সাবরিন বলেন, 'প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিনি কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি ও প্রধানমন্ত্রী খালিদ বিন খলিফা বিন আবদুল আজিজ আল থানির সঙ্গে বৈঠক করবেন।'

তিনি আরও বলেন, 'রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় প্রধানমন্ত্রী জ্বালানি তেলের বিষয়ে কাতারের সমর্থন চাইতে পারেন।'

সম্মেলনের সময় প্রধানমন্ত্রী জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গেও দেখা করবেন।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago