'চলুন উপভোগ করি, জানি না পরেরটা জিততে কতদিন লাগবে'

সেই ১৯৮৬ সালের পর আরও একটি শিরোপা জিততে ৩৬ বছর লেগেছে আর্জেন্টিনার। এ শিরোপা জয় করা কতোটা কঠিন তা ভালোভাবেই বুঝতে পেরেছেন মেসি। তাই পরেরটা কবে আসবে বুঝতে পারছেন না তিনি। যদিও আশা করছেন দ্রুতই জিতবেন চতুর্থ শিরোপা।

বিশ্বকাপ জিতেছেন তিন মাসেরও বেশি সময় হয়েছে। কিন্তু এখনও উদযাপনের রেশ কমেনি একটুও। আর এমনটা হবেই না কেন? এই শিরোপার জন্য ৩৬ বছর অপেক্ষা করে ছিল আর্জেন্টাইনরা। প্রথমবারের মতো তিন তারকা খচিত জার্সি পরে মাঠে নেমে আরও একবার বুনো উল্লাসে মাতল আলবিসেলেস্তেরা।

শুক্রবার স্তাদিও মাস মনুমেন্তালে পানামার মোকাবেলা করে আর্জেন্টিনা। এই প্রীতি ম্যাচে ২-০ গোলে জয়ের পর ঠিক তেমনটাই উদযাপন করেন, যেমনটা করেছিলেন কাতারের লুসাইল স্টেডিয়ামে শিরোপা নিশ্চিত করার পর। লুসাইলের সেই উদযাপনই যে ফিরিয়ে আনেন তারা।

ম্যাচ শেষে মেসি দর্শকদের সামনে উঁচিয়ে ধরেন বিশ্বকাপ। দর্শক অভিবাদন জানিয়েছেন দাঁড়িয়ে। আবেগাপ্লুত হয়ে পড়েন এ মহাতারকা, 'আপনারা যে ভালোবাসা দিয়েছেন তার জন্য ধন্যবাদ জানাই। শুধু বিশ্বচ্যাম্পিয়ন হিসেবেই নয়, কোপা আমেরিকার জন্যও। আমরা বলেছিলাম সম্ভাব্য সবকিছুর চেষ্টাই আমরা করব। ব্যক্তিগতভাবে আমি এই মুহূর্তটার স্বপ্ন সবসময় দেখে এসেছি। আর্জেন্টিনায় ফিরে এসে দর্শকদের সঙ্গে উদযাপন করা, কোপা আমেরিকা, ফিনালিসিমা আর সবচেয়ে বড় অর্জন এই বিশ্বকাপ সবার সামনে তুলে ধরা।'

ভাগ্য সঙ্গে থাকলে মেসি সেই ২০১৪ সালেই জিততে পারতেন বিশ্বকাপ। কোপা আমেরিকাও জিততে পারতেন আগেই। কিন্তু ফাইনালে গিয়ে হারতে হয় তাদের। সর্বোচ্চটা দিয়েও পারেননি। তাই মেসির কণ্ঠে উঠে আসে সেই সময়ের সতীর্থদের কথাও। কারণ শিরোপার জন্য নিজেকে উজাড় করে দিয়েছিলেন তারাও। 

'আমি জানি আজ আমাদের দিন, চ্যাম্পিয়ন হিসেবে উৎসবের দিন। তবে এ সময়ে আমি তাদের ভুলতে চাই না, যাদের সঙ্গে আগে খেলেছি। তারাও এই ট্রফিটা জয়ের জন্য নিজেদের সর্বোচ্চ চেষ্টা করেছিল। আমরা কোপা আমেরিকা এবং বিশ্বকাপের খুব কাছে ছিলাম। এই জার্সির জন্য নিজেদের সর্বস্ব ঢেলে দেওয়ার কারণে তাদেরও এই স্বীকৃতি প্রাপ্য। তারাও সর্বোচ্চ চেষ্টা করেছিলেন।'

দিয়াগো ম্যারাডোনার অধীনেই সেই ১৯৮৬ সালের পর আরও একটি শিরোপা জিততে ৩৬ বছর লেগেছে আর্জেন্টিনার। এ শিরোপা জয় করা কতোটা কঠিন তা ভালোভাবেই বুঝতে পেরেছেন মেসি। তাই পরেরটা কবে আসবে বুঝতে পারছেন না তিনি। যদিও আশা করছেন দ্রুতই জিতবেন চতুর্থ শিরোপা। তাই যতোটা সম্ভব তৃতীয় শিরোপা উপভোগ করার আহ্বান জানান আর্জেন্টাইন অধিনায়ক।

'চলুন উপভোগ করি, এই ট্রফিটা জিততে অনেক দীর্ঘ সময় লেগেছে। আমরা জানি না পরেরটা জিততে কতদিন লাগবে। আশা করি অনেক বছর লাগবে না। এটা বোঝা গেছে যে, বিশ্বকাপ জেতাটা খুবই কঠিন। অনেক কিছুর ওপর নির্ভর করে। শুধু একটি ভালো দল থাকলেই হয় না, আরও অনেক কিছু পক্ষে থাকতে হয়। এখন সময় তিন তারকা উপভোগের।'

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

1h ago