কোথায় কবে আঘাত হানবে ‘মোখা’, নজর রাখুন ৪ ওয়েবসাইটে

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে আগামী রোববার বাংলাদেশের কক্সবাজার ও মিয়ানমারের রাখাইন রাজ্যের চকপিউ শহরের মধ্যবর্তী এলাকা দিয়ে স্থলভাগে আঘাত হানতে পারে।

বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি অতি প্রবল ঘূর্ণিঝড় হিসেবে আগামী রোববার বাংলাদেশের কক্সবাজার ও মিয়ানমারের রাখাইন রাজ্যের চকপিউ শহরের মধ্যবর্তী এলাকা দিয়ে স্থলভাগে আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টির গতিপথ এবং এটি কবে কোন এলাকা দিয়ে উপকূল অতিক্রম করতে পারে সে ব্যাপারে তাৎক্ষণিক সব তথ্য পাওয়া যাবে কয়েকটি ওয়েবসাইট ও মোবাইল অ্যাপে। ঘূর্ণিঝড়ের পূর্বপ্রস্তুতি নিতে সহায়ক হতে পারে এসব তথ্য।

জুম আর্থ

স্যাটেলাইটের ছবি ও অ্যানিমেশনের মধ্যমে সাইক্লোন সম্পর্কে আগাম তথ্য জানিয়ে থাকে জুম আর্থ। মোবাইল ফোন বা কম্পিউটার দুইভাবেই এটি ব্যবহার করা যায়। ঘূর্ণিঝড়ের পথ, বাতাসের গতি, বাতাসের চাপ, তাপমাত্রার ওঠানামা ও আর্দ্রতার তথ্য পাওয়া যায় এখানে।

রেইনভিয়ার ডট কম

সাইক্লোনের গতিবিধির ওপর নজর রাখার জন্য আরেকটি নির্ভরযোগ্য ওয়েবসাইট রেইনভিয়ার ডট কম। ঝড়ের গতিপথের পাশাপাশি ক্ষতিগ্রস্ত এলাকা সম্পর্কে নানা ধরনের তথ্য পাওয়া যায় এই ওয়েবসাইটে। বাড়তি সুবিধা হিসেবে রেইনভিয়ার মোবাইল অ্যাপে ঘূর্ণিঝড়ের সর্বশেষ অবস্থান সম্পর্কে তাৎক্ষণিক তথ্য পাওয়া যাবে।

সাইক্লোকেন ডট কম

ঘূর্ণিঝড় 'মোখা'র গতিপথের ওপর নজর ও পূর্বাভাস নিয়ে স্বতন্ত্র একটি পেজ খুলেছে সাইক্লোকেন ডট কম। এখানে ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতির তথ্য না থাকলেও এর গতিপথ নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে এখানে। ঝড়ের সম্ভাব্য গতিপথ, বাতাসের গতিবেগ ও প্রয়োজনীয় সব তথ্য এখানে একসঙ্গে পাওয়া যাবে।

স্কাইমেট ওয়েদার

সারা বিশ্বের আবহাওয়া সম্পর্কিত নির্ভরযোগ্য ওয়েবসাইট স্কাইমেট ওয়েদার। সহজেই এখান থেকে বিরূপ আবহাওয়ার সতর্কবার্তা পাওয়া যায়। তবে সাইক্লোনের গতিবিধির ওপর নজর রাখা এই ওয়েবসাইটের একমাত্র উদ্দেশ্য নয়। আবহাওয়া সম্পর্কিত সব ধরনের তথ্য পাওয়া যায় এখানে।

 

Comments

The Daily Star  | English
developed countries climate change commitments

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago