দুবাইতে হলে ‘অস্বস্তি নিয়ে’ এশিয়া কাপ খেলবে বাংলাদেশ

রোববার আহমেবাদাদে আইপিএলের ফাইনাল উপলক্ষে জড়ো হয়ে আফগানিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে সভা করার কথা ছিল বিসিসিআইর। তবে তাতে যোগ দিতে যাননি বিসিবির কোন প্রতিনিধি। শেষ পর্যন্ত মোড় কোনদিকে ঘুরছে সেটার ব্যাপারেও আপাতত অন্ধকারে তারা।
Mohammed Jalal Yunus
জালাল ইউনুস। ফাইল ছবি: বিসিবি

এশিয়া কাপ আয়োজন নিয়ে এখনো জটিলতা দূর হয়নি। ভারত-পাকিস্তানের মধ্যে টানাপড়েনে এখনো সমাধান খুঁজে পায়নি এশিয়ান ক্রিকেট কাউন্সিল। বরাবরের মতই বিকল্প ভেন্যু হিসেবে আলোচনায় আছে সংযুক্ত আরব আমিরাতের দুবাই। তবে প্রচণ্ড গরমে দুবাই গিয়ে এশিয়া কাপ খেলতে আগেই আপত্তি জানিয়েছে বাংলাদেশ। এবার ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস জানালেন, বাধ্য হয়ে দুবাই যেতে হলে অস্বস্তিতে থাকবেন তারা।

রোববার আহমেবাদাদে আইপিএলের ফাইনাল উপলক্ষে জড়ো হয়ে আফগানিস্তান, শ্রীলঙ্কা ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে সভা করার কথা ছিল বিসিসিআইর। তবে তাতে যোগ দিতে যাননি বিসিবির কোন প্রতিনিধি। শেষ পর্যন্ত মোড় কোনদিকে ঘুরছে সেটার ব্যাপারেও আপাতত অন্ধকারে তারা।

সোমবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে হাজির হয়ে জালাল জানান, এসিসির সিদ্ধান্তের অপেক্ষায় বিসিবি, 'এশিয়া কাপের সিদ্ধান্ত এখনো হয়নি। আমরা আনুষ্ঠানিকভাবে জানতে পারব এশিয়ান ক্রিকেট কাউন্সিল থেকে। সেটার জন্য আমরা অপেক্ষা করছি।

এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু রাজনৈতিক কারণে দেশটিতে সফর করে না ভারত। এশিয়া কাপ নিয়ে তাই তৈরি হয় জটিলতা। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) হাইব্রিড মডেলে এশিয়া কাপ আয়োজনের প্রস্তাব দিয়েছিল। ভারতের ম্যাচগুলো অন্য ভেন্যুতে নিয়ে বাকি খেলা পাকিস্তানে আয়োজন করতে চায় তারা। এই ব্যাপারেও কোন সিদ্ধান্ত হয়নি। হাইব্রিড মডেলে হলেও খেলতে আগ্রহী বিসিবি,  'আমরা এশিয়া কাপ খেলতে আগ্রহী। এসিসি থেকে সিদ্ধান্ত আসবে হাইব্রিড নাকি হাইব্রিড না। যে মডেলেই হোক আমরা খেলতে আগ্রহী।'

হাইব্রিড মডেলে রাজী হলেও দুবাইতে খেলতে ঘোর আপত্তি বিসিবির। নিজেদের আগের অবস্থান আবার ব্যাখ্যা করেছেন অপারেশন্স চেয়ারম্যান। দুবাইতে খেলতেই হলে সেটা বাংলাদেশের জন্য যে বেশ অস্বস্তির তা পরিষ্কার করেছেন তিনি,  'আমরা তো আগেও বলেছি এত গরমের ভেতর ৫০ ওভারের ম্যাচ খেলা খুব কঠিন। কারণ আমরা গতবার দেখেছি এই সময় আমরা টি-টোয়েন্টি খেলেছি, এমনকি দেখা গেছে রাত ৯টার আগে আমরা অনুশীলন করতে পারতাম না, প্রচণ্ড গরমের জন্য। অস্বস্তি তো থাকবেই। আমরা যখন সম্পূর্ণ মনোযোগ দিচ্ছি ২০২৩ বিশ্বকাপে, অক্টোবরে। সেটার জন্য যতটা প্রস্তুতি দরকার, যতটা সতর্ক থাকা দরকার সেভাবে আমরা চিন্তা ভাবনা করছি। সেজন্যই চাচ্ছিলাম না ওখানে (দুবাই)। যদি অন্য কোন দেশে হয় ভালো হয়। আমাদেরকে এসিসির সিদ্ধান্তের অপেক্ষা করতে হবে।'

'এখন এশিয়ান ক্রিকেট কাউন্সিল যদি সিদ্ধান্ত নেয় দুবাইতেই হবে। এবং সবাই খেলতে চায় তাহলে তো আমাদেরও খেলতে হবে। '

Comments

The Daily Star  | English

Women MPs in reserved seats: How empowered are they really?

Fifty-two years ago, a provision was included in the constitution to reserve seats for women in parliament for a greater representation of women in the legislative body.

9h ago