অপরাধ ও বিচার

‘গুগলের দেওয়া তথ্যে বাংলাদেশে শিশু নিপীড়নকারী গ্রেপ্তার’

নারায়ণগঞ্জ ও দিনাজপুরের ১০ বছরের কম বয়সী একাধিক শিশুকে যৌন নিপীড়নের অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।
arrest logo
প্রতীকী ছবি। স্টার ডিজিটাল গ্রাফিক্স

নারায়ণগঞ্জ ও দিনাজপুরে ১০ বছরের কম বয়সী একাধিক শিশুকে যৌন নিপীড়নের অভিযোগে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সিআইডির অতিরিক্ত পুলিশ সুপার আজাদ রহমান জানান, গ্রেপ্তার হওয়া যুবক মো. ইনজামুল ইসলাম (২৬) যৌন নিপীড়নের দৃশ্য তার মোবাইল ফোনে ধারণ করেছিলেন। এই তথ্য যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেনের (এনসিএমইসি) কাছে পৌঁছে দেয় গুগল। ওই প্রতিষ্ঠানটি ঢাকায় পুলিশ সদরদপ্তরে যোগাযোগ করে যৌন নিপীড়নের কথা জানায়। গতকাল বুধবার সিআইডির সাইবার অপরাধবিরোধী দল ইনজামুলকে শনাক্ত করে জয়দেবপুরের বানিয়ার চালা এলাকা থেকে গ্রেপ্তার করে।

জিজ্ঞাসাবাদে ইনজামুল সিআইডিকে বলেছে, যৌন নিপীড়নের শিকার শিশুগুলো তার নিকট আত্মীয়। ২০১৯ সাল থেকে তিনি তাদের ওপর যৌন নিপীড়ন চালাচ্ছিলেন। যৌন নিপীড়নের ছবি ও ভিডিও তিনি তার মোবাইল ফোনের স্টোরেজ ও গুগল ড্রাইভে সংরক্ষণ করেন। এর বাইরেও তার মোবাইল ফোনে বিভিন্ন জনের নগ্ন ছবি, ভিডিও এবং শিশু পর্নোগ্রাফির কন্টেন্ট পাওয়া যায়।

আজ বুধবার তার বিরুদ্ধে ঢাকার পল্টন মডেল থানায় পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে মামলা করা হয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়টেড চিলড্রেন (এনসিএমইসি) যুক্তরাষ্ট্রভিত্তিক বেসরকারি অলাভজনক প্রতিষ্ঠান। শিশু যৌন নির্যাতন বন্ধ, শিশু পর্নোগ্রাফি নির্মূলসহ শিশুদের অধিকার সংক্রান্ত বিষয়ে প্রতিষ্ঠানটি কাজ করে। শিশুদের যৌন নিপীড়নের তথ্য এনসিএমইসিকে সরবরাহ করে ফেসবুক, গুগল ও মাইক্রোসফট। ২০২১ সাল থেকে এনসিএমইসির সঙ্গে যুক্ত হয় সিআইডি। তাদের কাছ থেকে পাওয়া তথ্য থেকে বাংলাদেশে শিশু যৌন নিপীড়নকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয় সিআইডি।

Comments