বৃষ্টি শঙ্কায় বাংলাদেশের লম্বা ব্যাটিংয়ে অবাক আফগান কোচ

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, আগামী দুই দিনই বৃষ্টি হতে পারে।

লক্ষ্যটা যখন চারশ পার হয় তখনই ইনিংস ঘোষণা করে দিতে পারতো বাংলাদেশ। কিন্তু কোনো ধরণের ঝুঁকি নেয়নি টাইগাররা। প্রায় আড়াই সেশন ব্যাটিং করে তারা। অথচ আগামী দুই দিনই রয়েছে বৃষ্টির পূর্বাভাস। সেক্ষেত্রে ম্যাচটা যেতে পারে বৃষ্টির পেটে। বৃষ্টি শঙ্কায় বাংলাদেশের এমন লম্বা সময় ধরে ব্যাটিংয়ে অবাক আফগানিস্তান কোচ জনাথন ট্রট।

শেষ পর্যন্ত ৬৬২ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। এই লক্ষ্য পারি দিতে হলে নতুন বিশ্ব রেকর্ড গড়তে হবে আফগানিস্তানকে। কার্যত তা অসম্ভবই। কারণ লাল বলের ক্রিকেটের ইতিহাসে চারশর উপরই মাত্র চার বার লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড রয়েছে। সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ৪১৮ রানের।

এদিন প্রথম সেশন শেষে বাংলাদেশ যদি ইনিংস ঘোষণা করে দিত বাংলাদেশ তাহলেও আফগানদের লক্ষ্য হতো পাঁচশ ছুঁইছুঁই (৪৯২ রান)। সেক্ষেত্রে আফগানদের ব্যাটিং করতে হতো আরও ৩০ ওভারের বেশি। আর তাহলে তাদের উইকেট হারানোর সম্ভাবনাও থাকতো আরও বেশি। কারণ এদিন ১১ ওভার ব্যাটিং করেই ২টি উইকেট হারিয়েছে তারা।

সংবাদ সম্মেলনে নিজেদের বোলারদের বিশ্লেষণ করতে গিয়ে নিজেই বিষয়টি তুলে আনেন ট্রট, 'আমরা চেষ্টা করেছি, ভালোভাবেই চেষ্টা করেছি। এটি আমাদের জন্য বেশ ভালো একটি শেখার অভিজ্ঞতাও বটে। ভেবেছিলাম বাংলাদেশ আরেকটু আগেই ইনিংস ঘোষণা করে দিবে। কিছুটা বৃষ্টির আভাসও ছিল। আপনি কখনোই বৃষ্টির কারণে ম্যাচ ভেস্তে যাক এরকমটা চাইবেন না।'

ট্রট না ভাবলেও বাংলাদেশ সেই ঝুঁকিটা নিয়েছে। যদিও ঠিক কি কারণে এতো লম্বা সময় ব্যাটিং করেছে তারা তার ব্যাখ্যা দিতে পারেননি দলের সিনিয়র ক্রিকেটার মুমিনুল হকও, 'ওইরকম কোনো লক্ষ্য ছিল না। ক্যাপ্টেন যেটা সিদ্ধান্ত নিছে ওইটাই। আমরা শুধু লম্বা সময় ব্যাটিং করতে চেয়েছিলাম।'

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

3h ago