ব্যাংক নিয়োগ পরীক্ষা

প্রশ্নফাঁসের মামলায় বুয়েট শিক্ষক নিখিলসহ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন

ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের মামলায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক নিখিল রঞ্জন ধরসহ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত।
অধ্যাপক নিখিল
নিখিল রঞ্জন ধর। ছবি: সংগৃহীত

ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রশ্নফাঁসের মামলায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক নিখিল রঞ্জন ধরসহ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত।

আজ সোমবার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. তোফাজ্জল হোসেন তাদের অভিযোগ পড়ে শোনান। এসময় জামিনে থাকা নিখিল রঞ্জন ধর এবং বাকি ১৫ আসামি তাদের বিরুদ্ধে আনা অভিযোগ নাকচ করে ন্যায়বিচার দাবি করেন।

এর আগে, ম্যাজিস্ট্রেট নিখিল এবং অন্যদের মামলার অভিযোগ থেকে অব্যাহতি দেওয়ার জন্য জমা দেওয়া আবেদন খারিজ করে দেন।

ম্যাজিস্ট্রেট মামলার শুনানি শুরুর জন্য আগামী ২৬ আগস্ট দিন ধার্য করেন।

গত ৩১ জানুয়ারি, অধ্যাপক নিখিলের বিরুদ্ধে একটি ব্যাংকে নিয়োগের প্রশ্নপত্র ফাঁসে  জড়িত থাকার অভিযোগ আনা হয় যদিও তদন্ত কর্মকর্তা এর আগে চার্জশিট থেকে তার নাম বাদ দিয়েছিলেন।

গত বছরের ১৬ নভেম্বর গোয়েন্দা শাখার (ডিবি) উপ-পরিদর্শক আইও শামীম আহমেদ অধ্যাপক নিখিলকে বাদ দিয়ে আদালতে চার্জশিট দাখিল করেন।

কেন প্রফেসর নিখিলকে অভিযুক্ত করা হয়নি এজন্য আদালত আইও শামীমকে কারণ দর্শাতে তলব করেন।

২০২১ সালের নভেম্বরে পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে বাড্ডা থানায় মামলাটি করা হয়।

২০২১ সালের ৬ নভেম্বর পাঁচটি রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংকের নিয়োগ পরীক্ষায় প্রশ্ন ফাঁসের পরে, গোয়েন্দারা এ পর্যন্ত ১১ জনকে গ্রেপ্তার করেছে।

পরীক্ষা শেষ হওয়ার আগেই উত্তরসহ প্রশ্নপত্রের ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়ে যায়।

২০২১ সালের নভেম্বরে পাবলিক পরীক্ষা (অপরাধ) আইনে বাড্ডা থানায় দায়ের করা মামলায় তদন্তকালে দেলোয়ার হোসেনের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে অধ্যাপক নিখিলের নাম উঠে আসে।

কয়েকদিন পরে, ২১ নভেম্বর, ২০২১ নিখিলকে বুয়েটের শিল্প ও উৎপাদন প্রকৌশল বিভাগের চেয়ারম্যান পদ এবং পরীক্ষা সংক্রান্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়।

Comments