২৯০ সংসদ সদস্যের শপথ গ্রহণ: লিভ টু আপিলের শুনানি রোববার পর্যন্ত মুলতবি

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ২৯০ জন সংসদ সদস্য নির্বাচিত হন।
দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন
স্টার ফাইল ফটো

আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটের ২৯০ জন সংসদ সদস্যের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে করা লিভ টু আপিলের শুনানি রোববার পর্যন্ত মুলতবি করেছেন সুপ্রিম কোর্ট।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ রিট আবেদনকারীর আইনজীবী এ এম মাহবুব উদ্দিন খোকনের আবেদনের পরিপ্রেক্ষিতে আজ বৃহস্পতিবার এ আদেশ দেন।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে ২৯০ জন সংসদ সদস্য নির্বাচিত হন।

২০১৯ সালের ৩ জানুয়ারি সংসদ সদস্যদের শপথ গ্রহণের বৈধতা চ্যালেঞ্জ করে রিট আবেদনটি ২০১৯ সালের ১৮ ফেব্রুয়ারি খারিজ করে দেওয়া হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ২০১৯ সালের ২০ আগস্ট লিভ টু আপিল আবেদন করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তাহেরুল ইসলাম তৌহিদ।

আইনজীবী মাহবুব উদ্দিন খোকন দ্য ডেইলি স্টারকে বলেন, ২০১৯ সালের ২৮ জানুয়ারি দশম জাতীয় সংসদের মেয়াদ শেষ হওয়ায় ২৯০ জন সংসদ সদস্যের শপথ গ্রহণ 'অসাংবিধানিক'।

সুতরাং, ২০১৯ সালের ৩ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত দুটি সংসদ ছিল -- যা অসাংবিধানিক উল্লেখ করে তিনি বলেন, বিএনপির আইনপ্রণেতারা অনেক পরে শপথ নিয়েছিলেন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল এস কে মো. মোরশেদ।

Comments

The Daily Star  | English

Girls ahead of boys in pass rate, GPA-5 achievement

Female students outperformed the male candidates in this year's Secondary School Certificate (SSC) and equivalent exams, securing higher pass rates and GPA grades

1h ago