পাউবোতে অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে সংসদীয় কমিটির সুপারিশ

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই কমিটির বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের গত ১০ বছরের নিরীক্ষা আপত্তি নিয়ে আলোচনা হয়। এ সময় কমিটি উষ্মা প্রকাশ করে সংস্থাটির প্রাতিষ্ঠানিক দুর্নীতি ও অনিয়ম বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য পানি সম্পদ মন্ত্রণালয়কে সুপারিশ করে।
জাতীয় সংসদ ভবন। ফাইল ছবি

পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বিভিন্ন কাজে অনিয়মের ঘটনায় উষ্মা প্রকাশ করেছে জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটি।

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত এই কমিটির বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের গত ১০ বছরের নিরীক্ষা আপত্তি নিয়ে আলোচনা হয়। এ সময় কমিটি উষ্মা প্রকাশ করে সংস্থাটির প্রাতিষ্ঠানিক দুর্নীতি ও অনিয়ম বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য পানি সম্পদ মন্ত্রণালয়কে সুপারিশ করে।

সভা সূত্রে জানা গেছে, বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের গত ১০ বছরের ১৫৩টি নিরীক্ষা আপত্তি উত্থাপন করা হয়। এই আপত্তিগুলোর মধ্যে ২১টি আপত্তি জাতীয় সংসদের হিসাব কমিটিতে আলোচনা করে নিষ্পত্তি হয়। বাকি ১৩২টি আপত্তি এখনো অনিষ্পন্ন আছে। এ ছাড়া পাউবোর চলমান বিভিন্ন প্রকল্প নিয়ে বৈঠকে আলোচনা করা হয়। কিছু প্রকল্পে ধীরগতি নিয়ে কমিটি অসন্তোষ প্রকাশ করে। প্রকল্পে দীর্ঘসূত্রতা যাতে না হয় এবং ব্যয় না বাড়ে সেদিকে লক্ষ রাখতে বলেছে কমিটি।

বৈঠক শেষে কমিটির সভাপতি আ স ম ফিরোজ বলেন, নিরীক্ষা আপত্তি ও কিছু অনিয়ম কমিটির দৃষ্টিতে এসেছে। কমিটি বলেছে, যেন ভবিষ্যতে কোনো অনিয়ম না হয় সেদিকে সতর্ক থাকতে হবে। পানি উন্নয়ন বোর্ড, পানি সম্পদ মন্ত্রণালয় ও নিরীক্ষা অধিদপ্তরের ত্রিপক্ষীয় কমিটি করে এসব আপত্তি নিষ্পত্তি করতে বলা হয়েছে।

তিনি বলেন, খাল খননের কাজটি বিভিন্ন সংস্থার মাধ্যমে না করে যেকোনো একটি সংস্থার মাধ্যমে করা যায় কি না, তা দেখতে বলেছে কমিটি। সেটি সম্ভব না হলে যেন এলাকা ভাগ করে দেওয়া হয়, নির্দিষ্ট এলাকায় নির্দিষ্ট সংস্থা খাল খননের কাজটি করবে। এতে সমন্বয়হীনতা দূর হবে।

এদিকে সংসদ সচিবালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে দীর্ঘসূত্রতা বন্ধ করে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিত করা এবং সংস্থাটির প্রাতিষ্ঠানিক দুর্নীতি ও অনিয়ম বন্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সুপারিশ করে কমিটি। এ ছাড়া বাঁধ নির্মাণে টেকসই প্রযুক্তির ব্যবহার ও পরিবেশবান্ধব বাঁধ নির্মাণ এবং উপকূলীয় এলাকায় লবণাক্ততা রোধে টেকসই ব্যবস্থা নিতে সুপারিশ করেছে ।

আসম ফিরোজের সভাপতিত্বে কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান, নারায়ণ চন্দ্র চন্দ, মাহবুব উল আলম হানিফ ও নাহিদ ইজাহার খান বৈঠকে অংশ নেন।

Comments