রাশমিকা মান্দানার ডিপফেইক ভিডিও ভাইরাল, প্রতিবাদে সরব বলিউড

রাশমিকার ডিপফেইক ভিডিওটি দেখে সেটি যে নকল শনাক্ত করা খুবই কঠিন, যার ফলে অনেকে ভিডিওটি আসল ভেবে রাশমিকার সমালোচনা করে।
রাশমিকা মান্দানা। ছবি: সংগৃহীত

বর্তমান প্রজন্মের অন্যতম জনপ্রিয় অভিনেত্রী রাশমিকা মান্দানা 'পুষ্পা' থেকে শুরু করে প্রতীক্ষিত সিনেমা 'অ্যানিমেল' এর জন্য ভক্তদের কাছ থেকে ব্যাপক ভালোবাসা পেয়ে চলেছেন।

কিন্তু সম্প্রতি একটি ভিডিওয়ের জন্য তুমুল সমালোচনার মুখে পড়েন রাশমিকা। ভিডিওটিতে দেখা যায় এক নারী লিফটে ঢুকছেন। ওই নারীকে যে পোশাকে দেখা যায়, সাধারণত রাশমিকাকে তেমন পোশাক পরতে দেখা যায় না।

রাশমিকা মান্দানা। ছবি: সংগৃহীত

পরে জানা যায়, ভিডিওতে রাশমিকার চেহারা দেখা গেলেও ওই নারী আসলে রাশমিকা নন। এটি একটি 'ডিপফেইক' ভিডিও।

ডিপফেইক হচ্ছে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের এমন একটি প্রযুক্তি যেখানে নির্বিঘ্নে প্রকৃত ভিডিও ফুটেজ পরিবর্তন করে ব্যক্তির চেহারা ও শারীরিক অবস্থা অন্য কোনো ব্যক্তির সঙ্গে প্রতিস্থাপন করা যায়।

সাধারণত বিভ্রান্তি ছড়ানোর উদ্দেশ্যে এ প্রযুক্তি বেশি ব্যবহার হতে দেখা যায়। মূলত আসল ভিডিওটি একজন ব্রিটিশ-ভারতীয় বংশোদ্ভুত নারী জারা পাটেলের, যার সামাজিক যোগাযোগমাধ্যমে বিপুল সংখ্যক ফলোয়ার রয়েছে। তিনি ৯ অক্টোবর ভিডিওটি আপলোড করেছিলেন।

রাশমিকার ডিপফেইক ভিডিওটি দেখে সেটি যে নকল শনাক্ত করা খুবই কঠিন, যার ফলে অনেকে ভিডিওটি আসল ভেবে রাশমিকার সমালোচনা করে।

তবে মনোযোগ দিয়ে দেখলে লক্ষ্য করা যায়, মহিলাটি লিফটে প্রবেশের পর তার চেহারা পাল্টে যায়।

রাশমিকা মান্দানা। ছবি: সংগৃহীত

এ বিষয়ে রাশমিকা তার এক্সে (টুইটার) এ বিষয়ে বলেন, 'সম্প্রতি অনলাইনে আমার একটি ডিপফেইক ভিডিও ছড়িয়েছে আমি খুবই ব্যথিত যে, এটি নিয়ে কথা বলতে হচ্ছে। প্রযুক্তির এমন অপব্যবহার শুধু আমার জন্যই নয় বরং অনেকের জন্যই ভয়ের। আজ একজন প্রাপ্তবয়স্ক নারী ও অভিনেত্রী হিসেবে আমি কৃতজ্ঞ আমার পরিবার, বন্ধুবান্ধব এবং আমার ভক্তদের কাছে কারণ তারা আমার ঢাল হিসেবে পাশে রয়েছে। কিন্তু ভাবুন, এই ঘটনা যদি স্কুল কিংবা কলেজে থাকাকালীন আমার সঙ্গে ঘটতো তাহলে আমি কল্পনাও করতে পারছি না কীভাবে নিজেকে সামলাতাম।'

তিনি আরও বলেন, 'অতিসত্ত্বর আমাদের এ বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত, যাতে করে পরবর্তীতে এমন আর কারো সাথে না ঘটে।'

অমিতাভ বচ্চন ও রাশমিকা মান্দানা। ছবি: সংগৃহীত

এ ঘটনায় রাশমিকার পাশে দাঁড়িয়েছেন বলিউড তারকারা। বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন এ ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। ডিপফেইক শনাক্তকারী ভিডিওটি তিনি তার টুইটার অ্যাকাউন্টে এ শেয়ার করেছেন।

'অ্যানিমেল' সিনেমার দৃশ্যে রনবীর ও রাশমিকা
'অ্যানিমেল' সিনেমার দৃশ্যে রনবীর ও রাশমিকা। ছবি: সংগৃহীত

গত বছর 'গুডবাই' সিনেমাটি দিয়ে বলিউডে অভিনয় শুরু হয় রাশমিকার মান্দানার। সিনেমাটিতে অমিতাভের মেয়ের চরিত্রে অভিনয় করেছিলেন রাশমিকা। ছবির প্রচারে রাশমিকার অভিনয়ের প্রশংসা করেছিলেন অমিতাভ।

এ বছরের ডিসেম্বরে সন্দীপ রেডি পরিচালিত 'অ্যানিমেল' সিনেমায় রনবীর কাপুর ও রাশমিকা মান্দানা জুটিকে দেখা যাবে।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে

গ্রন্থনা: আঞ্জুম ইসলাম প্রমী

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

4h ago