ল্যাথাম-ইয়ংয়ের ঝড়ে বাংলাদেশকে কঠিন চ্যালেঞ্জ দিল নিউজিল্যান্ড

রোববার ডানেডিনে প্রথম ওয়ানডেতে ৩০ ওভারে নেমে আসা ম্যাচে ৭ উইকেটে ২৩৯ রান করেছে নিউজিল্যান্ড। ল্যাথাম ৭৭ বলে ৯২ আর ইয়ং করেন ৮৪ বলে ১০৫ রান।
Will Young
ছবি: ব্ল্যাকক্যাপস

টসের আগে বৃষ্টিতে দেরিতে ম্যাচ শুরুর পর নিউজিল্যান্ডের ইনিংসেও দুই দফা হানা দিল বৃষ্টি। তাতে ম্যাচের দৈর্ঘ্য গেল কমে। বৃষ্টিকে এদিন এরপরও মূল চরিত্র হতে দিলেন না টম ল্যাথাম আর উইল ইয়ং। চার-ছয়ের বৃষ্টিতে ছোট মাঠে দলকে বড় পুঁজি এনে দিলেন তারা।

রোববার ডানেডিনে প্রথম ওয়ানডেতে ৩০ ওভারে নেমে আসা ম্যাচে ৭ উইকেটে ২৩৯ রান করেছে নিউজিল্যান্ড। ল্যাথাম ৭৭ বলে ৯২ আর ইয়ং করেন ৮৪ বলে ১০৫ রান। বৃষ্টি আইনে বাংলাদেশের লক্ষ্য ৩০ ওভারে ২৪৫। 

দলের ৫ রানে ২ উইকেট পড়ার পর জুটি বেধেছিলেন ল্যাথাম-ইয়ং। সেই জুটি ভাঙতে একদম নাজেহাল হতে হয় বাংলাদেশকে।

দুই দফা বৃষ্টি বাধার মাঝে তৃতীয় উইকেটে দুজনে ১৪৫ বলে যোগ করেন ১৭১ রান। ৭৭ বলে ৯২ করে ল্যাথাম মেহেদী হাসান মিরাজের বলে মূলত আউট হয়েছেন স্লগ করতে গিয়ে। তাকে অবশ্য ১৮ রানে ফেরাতে পারতেন মোস্তাফিজুর রহমান। স্লিপে লাফিয়ে কঠিন ক্যাচ জমাতে পারেননি সৌম্য সরকার। পরে নিজের বলেও কঠিন একটি সুযোগ হাতছাড়া হয় তার।

শুরুতে উইকেট হারানোর পর সময় নিয়ে থিতু হন ল্যাথাম-ইয়িং। ক্রমেই ডানা মেলতে থাকেন। বৃষ্টির বাধা থাকলেও উইকেট ছিল ব্যাটিং স্বর্গ, ছোট বাউন্ডারিতে সীমানা পার করতেও সমস্যা হচ্ছিলো না।

এই দুজনের ঝাঁজে চার স্পেশালিষ্ট বোলার নিয়ে খেলা বাংলাদেশের ভোগান্তি তাই দ্রুতই হয়েছে প্রকট।

সৌম্য তার প্রথম তিন ওভার ভালো করলেও চতুর্থ ওভারে হন খরুচে। মিরাজ উইকেট একটা পেলেও শুরু থেকেই ছিলেন খরুচে। নিয়মিত পেসারদের কোটা পূরণের পর তাই হাঁসফাঁস করতে থাকেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। ওই সুযোগে অনায়াসে রান বাড়িয়ে নিতে থাকে কিউইরা।

Comments