পিএসজি এমবাপেকে বসিয়ে রাখায় উপকৃত হচ্ছে ফ্রান্স

সাম্প্রতিক সময়ে এমবাপেকে পুরো ম্যাচ খেলায় না পিএসজি

নিঃসন্দেহে পিএসজির সেরা খেলোয়াড় কিলিয়ান এমবাপে। রেকর্ডই কথা বলে তার পক্ষে। অথচ ইদানিং প্রায় ম্যাচেই দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই বদল করে ফেলা হয় তাকে। কিংবা শুরু করতে হয় বেঞ্চ থেকে। তবে এতে মোটেও অখুশি নয় ফ্রান্স। জাতীয় দলে তাকে আরও প্রাণবন্ত পাওয়া যাবে বলে বেশ খুশি ফরাসি কোচ দিদিয়ার দেশম।

মূলত মৌসুম শেষে ফ্রি এজেন্ট হয়ে পিএসজি ছাড়তে চাওয়ার কারণেই ক্লাবে ম্যাচ টাইম কম পাচ্ছেন এমবাপে। গত ১৪ ফেব্রুয়ারি থেকে মাত্র তিনটি ম্যাচে পুরো ৯০ মিনিট খেলেছেন তিনি। যার মধ্যে একটি চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল সোসিয়েদাদের বিপক্ষে, রোববার নিসের বিপক্ষে কাপ জয় এবং লিগা ওয়ানে মন্টপেলিয়ারের বিপক্ষে ম্যাচে খেলেছেন এই ফরোয়ার্ড।

তবে এসবে নিজেদের সুবিধাই দেখছেন ফ্রান্সের কোচ। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ও অলিম্পিক গেমসের জন্য এমবাপেকে তরতাজা পাওয়া যাবে জানিয়ে বলেন, 'যেকোনো বড় প্রতিযোগিতার জন্য শারীরিকভাবে সতেজ থাকা গুরুত্বপূর্ণ। খেলোয়াড়রা মৌসুম শেষে কিছুটা ক্লান্ত বোধ করবে। যদি সেই ক্লান্তি কিছুটা কমানো যায়, তাহলে ভালো।'

গুঞ্জন রয়েছে এরমধ্যেই রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি করেছেন এমবাপে। যদি এমনটা হয় তাহলে অলিম্পিকে নাও দেখা যেতে পারে তাকে। কারণ অলিম্পিকের জন্য নিজেদের খেলোয়াড় ছাড়ার অনুরোধ এরমধ্যেই প্রত্যাখ্যান করেছেন বলে সোমবারই জানিয়েছেন অনূর্ধ্ব-২৩ দলের কোচ থিয়েরি অঁরি।

এমবাপে অলিম্পিকে খেলার প্রসঙ্গে ফ্রান্সের কোচ দেশম বলেন, 'অলিম্পিক গেমস নিয়ে রিয়াল মাদ্রিদের অবস্থান একটু পুরানো। কিন্তু ব্যবসায়িক লোকেরাই সিদ্ধান্ত নেয়। ফিফার অফিসিয়াল তারিখে না হলে, যদি তারা না বলে দেয়, তাহলে এটা না-ই হবে।'

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

1h ago