মাস শেষে ক্যালেন্ডারের পাতা মাটিতে পুঁতলেই গাছ

মাস শেষে অপ্রয়োজনীয় হয়ে যাওয়া পাতাটি থেকে গাছের জন্ম হতে পারে।
ক্যালেন্ডার
ছবি: হরপ্পা

কাগজের ভেতর গাছের বীজ থাকে শুনেছেন কখনো? বা মাস শেষে পুরোনো হয়ে যাওয়া ক্যালেন্ডারের পাতা পুঁতে দিলে গাছ হতে পারে ভেবেছেন? ঘটনাটি কিন্তু এখন আর কল্পনা নয়, সত্যিই ঘটছে। 

হাতে তৈরি রিসাইকেল করা বিশেষ ধরনের একটি কাগজের ভেতর থাকে গাছের বীজ। ছয় মাসের মধ্যে মাটিতে পুঁতে দিলে এই কাগজে গাছ জন্মাবে। 'বনকাগজ' নামের এমন কাগজে তৈরি হচ্ছে বাংলা বর্ষপঞ্জিকা।

আর এমন অভিনব কাজটি করছে 'হরপ্পা'। ফেসবুক ও অনলাইনে দেশি গয়নাসহ বিভিন্ন দৈনন্দিন ব্যবহার্য পণ্যের পাশাপাশি এবার বনকাগজে বাংলা বর্ষপঞ্জিকা তৈরি করেছে প্রতিষ্ঠানটি।

বনকাগজ কী

পুরোনো কাগজ রিসাইকেল করে উৎপাদন করা হয় বনকাগজ, তবে এর সঙ্গে থাকে গাছের বীজ।

পরিত্যক্ত কাগজ টুকরো করে পানিতে ভিজিয়ে পুরোপুরি গলিয়ে মণ্ড তৈরি করতে হয়। পরে মণ্ড থেকে কাগজ তৈরির সময় বিশেষ পদ্ধতির মাধ্যমে এর ভেতরে বীজ দেওয়া হয়। এভাবে তৈরি হওয়ার ছয় মাসের মধ্যে কাগজ মাটিতে পুঁতে দিলে গাছ জন্মাবে।

এ ধরনের কাগজেই ক্যালেন্ডার ছাপানো ভালো, কারণ ক্যালেন্ডারের ব্যবহার নির্দিষ্ট সময়ের জন্য। তেরো পাতার একটি ক্যালেন্ডারের প্রতিটির পাতার আয়ু এক মাস। মাস শেষে অপ্রয়োজনীয় হয়ে যাওয়া পাতাটি থেকে গাছের জন্ম হতে পারে, এই ভাবনা থেকেই হরপ্পার এমন উদ্যোগ।

বনকাগজ উৎপাদনের খরচ বেশি, তাই ক্যালেন্ডারের দামও কিছুটা বেশি। কিন্তু, প্রকৃতি-পরিবেশ ও বাংলা মাসের প্রতি দায় থেকে এ ক্যালেন্ডার উৎপাদন করছে হরপ্পা।

Comments