গাজীপুরে ৩১ হিজড়া পেলেন কৃষিকাজের প্রশিক্ষণ

গত রবি ও সোমবার গাজীপুরের সদর উপজেলার কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে তাদের প্রশিক্ষণ দেওয়া হয়
গাজীপুরে ৩১ জন হিজড়াকে কৃষিকাজে প্রশিক্ষণ দিয়েছে জেলা কৃষি অফিস। ছবি: সংগৃহীত

কৃষিকাজ করে স্বাবলম্বী হতে গাজীপুরে ৩১ জন হিজড়াকে প্রশিক্ষণ দিয়েছে জেলা কৃষি অফিস।

আজ মঙ্গলবার দুপুরে কালিয়াকৈর উপজেলা কৃষি অফিসার সাইফুল ইসলাম দ্য ডেইলি স্টারকে এ তথ্য জানান।

তিনি বলেন, গত রবি ও সোমবার গাজীপুরের সদর উপজেলার কৃষি প্রশিক্ষণ কেন্দ্রে ৩১ জন হিজড়াকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

প্রশিক্ষণপ্রাপ্ত কালু হিজড়া দ্য ডেইলি স্টারকে জানান, কৃষি কাজে প্রশিক্ষণ পেয়েছি। কীভাবে কৃষি কাজ করতে হয় এটা আগে জানতাম না। এখন আমরা সবাই কৃষি কাজ জানি। এখন ভালোভাবে কাজ করতে পারব।

প্রশিক্ষণ নেওয়া হাসি ও ঝর্ণা বলেন, এই এলাকায় অনেক আগে থেকে বসবাস করছি। আমাদের থাকার কোনো জায়গা ছিল না। এখন এই জমিতে অস্থায়ী ঘর করে বসবাস করছি। আগে আমরা পাড়া মহল্লায়, রাস্তায় রাস্তায় ঘুরে ঘুরে কাজ করতাম। মানুষের কাছে গেলে কত রকমের কথা শুনতে হতো। এখন কাজ করি জমিতে। এখন কারো বাজে কথা শুনতে হয় না। এখন আমরা ভালো আছি।

তারা আরও বলেন, ২০২২ সালে আমরা ১০ বিঘা জমি বর্গা পেয়েছি। প্রথম বছর খুব একটা ভালো ফসল ওঠাতে পারিনি। গত বছর ভালো ফলন পেয়েছি। চলতি বছর ধান ও সবজি চাষ করেছি। এবার খুব ভালো হয়েছে।  আামাদের ৬ মাসের খাবার হয়েছে। মালিককে ধান ও সবজি দিতে হয়। কিন্তু আপাতত খুব বেশি দিতে হয় না। মালিক চায় যাতে জমিটা পতিত না থাকে।

গাজীপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. রফিকুল ইসলাম খান দ্য ডেইলি স্টারকে বলেন, ৩১ জন হিজড়াকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাদেরকে গ্রাীস্মকালীন সবজি দেওয়া হয়েছে চাষ করার জন্য।

তিনি বলেন, হিজড়ারা বর্গা নিয়ে জমি চাষ করে। আমরা তাদেরকে এখন থেকে কৃষি উপকরণ বীজ ও সার দেব।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

6h ago