রাফায় হামলা নিয়ে আপত্তি সত্ত্বেও ইসরায়েলকে ১ বিলিয়ন ডলারের অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

নাম না প্রকাশের শর্তে কংগ্রেসের কর্মকর্তারা জানান, ইসরায়েলকে ৭০০ মিলিয়ন ডলারের ট্যাংকের গোলাবারুদ, ৫০০ মিলিয়ন ডলারের সামরিক পরিবহন ও ৬০ মিলিয়ন ডলারের মর্টারের গোলা দেওয়া হবে।

বাইডেন প্রশাসন দেশটির গুরুত্বপূর্ণ আইনপ্রণেতাদের জানিয়েছে, ইসরায়েলকে সামরিক সহায়তা হিসেবে এক বিলিয়ন ডলারেরও বেশি অস্ত্র ও গোলাবারুদ পাঠাবে যুক্তরাষ্ট্র।

আজ বুধবার এই তথ্য জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

এর আগে 'রাফায় ব্যবহার হতে পারে' এই আশঙ্কায় তিন হাজার ৫০০ ভারী বোমার চালান আটকে দেয় ওয়াশিংটন। এই উদ্যোগের পর আবারও যুক্তরাষ্ট্র তার গুরুত্বপূর্ণ মিত্রকে সামরিক সহায়তা দিতে যাচ্ছে। দেশটির পার্লামেন্টের উচ্চকক্ষ কংগ্রেসের তিন সহযোগী এই তথ্য নিশ্চিত করেছেন।

নাম না প্রকাশের শর্তে কংগ্রেসের কর্মকর্তারা জানান, ইসরায়েলকে ৭০০ মিলিয়ন ডলারের ট্যাংকের গোলাবারুদ, ৫০০ মিলিয়ন ডলারের সামরিক পরিবহন ও ৬০ মিলিয়ন ডলারের মর্টারের গোলা দেওয়া হবে।

তৃতীয় স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দিচ্ছেন জো বাইডেন। ছবি: রয়টার্স
তৃতীয় স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দিচ্ছেন জো বাইডেন। ছবি: রয়টার্স

তবে কবে নাগাদ এসব অস্ত্র ইসরায়েলের হাতে পৌঁছাবে, তা জানা যায়নি।

যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান দুই মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে, ইতোমধ্যে এই এক বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজের প্রস্তাব কংগ্রেসের কাছে নিরীক্ষার জন্য জমা দেওয়া হয়েছে।

গাজার বিরুদ্ধে প্রায় সাত মাস ধরে সর্বাত্মক ও নির্বিচার হামলা চালাচ্ছে ইসরায়েল।

গত সপ্তাহে প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দেন, তিনি বোমার চালান স্থগিত করেছেন। এরপর তিনি হুশিয়ারি দেন, ইসরায়েল যদি দক্ষিণ গাজার শহর রাফায় বড় আকারে স্থল অভিযান শুরু করে, তাহলে ভবিষ্যতে অন্যান্য চালানও আটকে দেবেন।

তা সত্ত্বেও এ সপ্তাহে রিপাবলিকান পার্টির দখলে থাকা মার্কিন পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভস ইসরায়েলকে আরও অস্ত্র দেওয়ার জন্য একটি বিল উত্থাপনের পরিকল্পনা করছিল।

মঙ্গলবার হোয়াইট হাউস এক আনুষ্ঠানিক বিবৃতিতে জানায়, কংগ্রেসে পাস হলেও বাইডেন এই বিলে ভেটো দেবেন। এমন কী, ধারণা করা হয়েছিল ডেমোক্র্যাটিক পার্টির দখলে থাকা সিনেটেও এই বিল পাস হওয়ার সম্ভাবনা নেই। তবে কিছু ডেমোক্র্যাট আইনপ্রণেতা বাইডেনের হুশিয়ারিতে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা প্রকাশ্যে বলেছেন, বোমার চালান স্থগিত রাখার বার্তায় 'তারা উদ্বিগ্ন'।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেইক সালিভান সোমবার সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্র গত মাসে পাস হওয়া ২৬ বিলিয়ন ডলারের সম্পূরক অর্থায়ন বিল অনুযায়ী ইসরায়েলকে সামরিক সহায়তা দেওয়া অব্যাহত রাখবে। তবে হোয়াইট হাউস বোমার চালান স্থগিত রেখেছে, কারণ 'আমরা মনে করি এ ধরনের ভারী বোমা (রাফার মতো) জনবহুল এলাকায় হামলায় ব্যবহার করা উচিৎ।'

গাজা সীমান্তে ইসরায়েলি ট্যাংক ও বুলডোজার। ছবি: রয়টার্স
গাজা সীমান্তে ইসরায়েলি ট্যাংক ও বুলডোজার। ছবি: রয়টার্স

কংগ্রেসের আইন অনুযায়ী, সিনেট ও হাউস অব রিপ্রেজেন্টেটিভস এর পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটির চেয়ারম্যান ও পদধারী সদস্যরা বিদেশি রাষ্ট্রের সঙ্গে অস্ত্র আদানপ্রদানের যেকোনো চুক্তি নীরিক্ষা করতে পারে।

গত ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে অতর্কিত হামলা চালায় হামাস। এতে এক হাজার ১৬০ জন নিহত হন। হামাসের হাতে জিম্মি হন ২৫০ জন।

এই হামলার প্রতিশোধ হিসেবে সেদিনই গাজার বিরুদ্ধে নজিরবিহীন ও নির্বিচার বিমানহামলা শুরু করে ইসরায়েল। পরবর্তীতে স্থলবাহিনীও এতে যোগ দেয়। এই আগ্রাসনে গত ৭ মাসে অন্তত ৩৫ হাজার ১৭৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন আরও ৭৯ হাজার ৬১ জন। হতাহতের বেশিরভাগই নারী ও শিশু।

এ মুহুর্তে উত্তর ও দক্ষিণ গাজায় হামলা অব্যাহত রেখেছে ইসরায়েল। রাফায় যেকোনো দিন সর্বাত্মক স্থল অভিযান শুরু হতে পারে—এ আশঙ্কায় দিন কাটাচ্ছেন বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা।

Comments

The Daily Star  | English

Bangladesh eyes longer-term loans at fixed rates to manage debt better

The government aims to borrow more from the domestic sector at fixed rates and for longer periods and cut reliance on Treasury bills with a view to keeping debt risks lower and avoiding exchange rate volatility.

8h ago