এমপি আনার খুনের তদন্তে কলকাতায় ডিবির টিম

ডিবি প্রধান বলেন, ‘লাশের অংশবিশেষ উদ্ধার না হলে কিন্তু মামলা নিষ্পত্তি করা যাবে না। সে কারণে আমাদের মূল কাজ দুটি—লাশ বা অংশবিশেষ উদ্ধার ও অপরাধীদের জিজ্ঞাসাবাদ করা, তাদের সঙ্গে অন্য কোনো চক্র জড়িত কি না সেটি খুঁজে বের করা।’
ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদের নেতৃত্বে তিন সদস্যের একটি দল কলকাতায় পৌঁছেছে। ছবি: ভিডিও থেকে নেওয়া

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজীম আনার হত্যাকাণ্ডের ঘটনা তদন্তে কলকাতা পৌঁছেছে মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) তিন সদস্যের একটি দল।

আজ রোববার সকালে ডিবি প্রধান মোহাম্মদ হারুন অর রশীদের নেতৃত্বে তিন সদস্যের একটি দল কলকাতায় পৌঁছায়। এ দলে আরও রয়েছেন ডিবি ওয়ারী বিভাগের উপ-কমিশনার (ডিসি) আব্দুল আহাদ ও অতিরিক্ত উপ-কমিশনার মো. শাহিদুর রহমান।

ডিএমপির ডেপুটি কমিশনার (মিডিয়া উইং) ফারুক হোসেন দ্য ডেইলি স্টারকে এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে হত্যাকাণ্ডের তদন্ত করতে পশ্চিমবঙ্গ সিআইডির চার সদস্যের একটি দল বাংলাদেশে এসে গোয়েন্দাদের হাতে গ্রেপ্তার হওয়া তিন আসামিকে জিজ্ঞাসাবাদ করে।

কলকাতায় পৌঁছে ডিবি প্রধান হারুন গণমাধ্যম কর্মীদের বলেন, 'তাদের (অপরাধীদের) পরিকল্পনা ছিল এমপিকে হত্যা করবেন ও লাশ গুম করবেন। তাকে যেন কোনোদিন না পাওয়া যায় সে চিহ্ন তারা রাখবে না। অপরাধীদের যেন ধরা না যায় সেভাবে একে একে দেশ থেকে বের হয়ে যাবেন। এটি নিয়ে অত্যন্ত গুরুত্ব সহকারে কলকাতা পুলিশ যেমন কাজ করছে, বাংলাদেশ পুলিশও কাজ করছে।'

'যেহেতু হত্যার শুরুটা বাংলাদেশে, শেষটা কলকাতায়। তাই তদন্তকারী কর্মকর্তা হিসেবে আমরা দুদেশের কর্মকর্তারা একে অপরের সঙ্গে কথা বলছি। উনারা বাংলাদেশে গিয়েছেন, আমরা এখানে এসেছি। আমরা অনেকদূর এগিয়েছি। উনারা যেভাবে কাজ করছেন আমরাও কোনোভাবে সহযোগিতা করতে পারি কি না দেখছি। আশা করছি স্বল্প সময়ের মধ্যে দ্রুত সম্ভব পুরো লাশটা না পেলেও অংশবিশেষ আশা করি উদ্ধার করতে পারব,' বলেন তিনি।

কলকাতায় যাওয়ার বিষয়ে ডিবি প্রধান বলেন, 'লাশের অংশবিশেষ উদ্ধার না হলে কিন্তু মামলা নিষ্পত্তি করা যাবে না। সে কারণে আমাদের মূল কাজ দুটি—লাশ বা অংশবিশেষ উদ্ধার ও অপরাধীদের জিজ্ঞাসাবাদ করা, তাদের সঙ্গে অন্য কোনো চক্র জড়িত কি না সেটি খুঁজে বের করা।'

Comments

The Daily Star  | English

S Alam’s tax file shows no foreign income

S Alam Group owner Mohammed Saiful Alam’s 2022-2023 tax file is a puzzle. In that tax year, he declared personal assets worth Tk 2,532 crore, but did not show any personal bank loans from Bangladesh or his foreign income.

2h ago