আইপিএল

হায়দরাবাদের বদলে যাওয়ার নেপথ্যের গল্প জানালেন কামিন্স

গত আইপিএল দলটি শেষ করেছে সবার শেষে থেকে, এর আগেরবার অষ্টম হয়ে। ২০২১ সালেও তারা ছিল পয়েন্ট টেবিলে সবার নিচে। এবার নতুন কোচ ও অধিনায়কের নেতৃত্বে হায়দরাবাদের ছবি এতটাই বদলে গেছে যে, একেবারে ফাইনালেই জায়গা করে নিয়েছে তারা। ব্যক্তির সাথে খেলার ধরনে বদল এই সাফল্য এনে দিয়েছে বলে মনে করেন প্যাট কামিন্স।
pat cummins

শেষ তিন আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদ একের পর এক হতাশাময় মৌসুম কাটিয়েছে। ওই তিন আসরে তিনজন অধিনায়ক নেতৃত্ব দিয়েছেন দলটিকে। প্রধান কোচের পদেও এসেছে প্রত্যেক আসরেই পরিবর্তন। ভাগ্য যদিও বদলায়নি। গত আইপিএল দলটি শেষ করেছে সবার শেষে থেকে, এর আগেরবার অষ্টম হয়ে। ২০২১ সালেও তারা ছিল পয়েন্ট টেবিলে সবার নিচে। এবার নতুন কোচ ও অধিনায়কের নেতৃত্বে হায়দরাবাদের ছবি এতটাই বদলে গেছে যে, একেবারে ফাইনালেই জায়গা করে নিয়েছে তারা। ব্যক্তির সাথে খেলার ধরনে বদল এই সাফল্য এনে দিয়েছে বলে মনে করেন প্যাট কামিন্স।

শনিবার ফাইনালের আগের দিন সংবাদ সম্মেলনে কামিন্স বলেন, 'এই বছর কিছু পরিবর্তন এসেছে। অবশ্যই ড্যানিয়েল ভেট্টোরি, হেড কোচ হিসেবে এলেন, যেটিও বড় এক পরিবর্তন। আরও কয়েকজন এবারের আসরে এসেছেন। কিন্তু আমার মনে হয় মৌসুমের শুরুতে আপনি কোন ধরণে খেলতে চান যা আপনাকে জেতার সেরা সুযোগ দিবে, সেটি পরিকল্পনা করে নেন। অবশ্যই, মৌসুম ধরে পথচলায় আপনাকে মানিয়ে নিতে হবে এবং হয়তো খেলোয়াড়ও বদলাতে হবে।'

হায়দরাবাদ এবারের আইপিএলে টি-টোয়েন্টি ব্যাটিংয়ের চেহারাই পাল্টে দিয়েছে। গড়েছে ২৮৭, ২৭৭, ২৬৬ রানের মতো স্কোর। পুরো আসর ধরেই তারা খেলেছে আক্রমণাত্মক উপায়ে। এই পথ বেছে নেওয়ার কারণ হিসেবে কামিন্স বলেন, 'আমরা কীভাবে খেলতে চাই সেই চিন্তায় বেশ দৃঢ় ছিলাম- সুপার এগ্রেসিভ। ১৪ ম্যাচের একটা মৌসুমে আপনি প্রত্যেক ম্যাচই জিতবেন না কিন্তু আমরা যদি এভাবে খেলি তাহলে মনে করি বেশিরভাগ ম্যাচই আপনি জিতবেন। এভাবেই আসলে বলা চলে হয়েছেও- মাঝেমধ্যে পথে কিছু বাধা এসেছে, কিন্তু সেটা ঠিক আছে।'

'নিতিশ (রেড্ডি) আর অভিষেক (শর্মা) সম্ভবত সবচেয়ে বড় দুই উদারহণ। তারা ভারতের মূল দল থেকে এখনও দূরে, কিন্তু দুর্দান্ত খেলেছে। এটা আমাদের এই আসরের গল্প ছিল বলা যায়- এই খেলোয়াড়েরা বোলারদের উপর চড়াও হয়েছে এবং আবির্ভাবে সাড়া জাগানো মৌসুমই পার করেছে।', যোগ করেন অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী অধিনায়ক।

আইপিএলের মঞ্চে প্রথমবারের মতো অধিনায়কত্ব করেছেন এবার কামিন্স। এমনিতে টি-টোয়েন্টি ফরম্যাটেই এই আসরের আগে তার নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা ছিল না। ভেট্টোরির সঙ্গে মিলে প্রথম অভিজ্ঞতায় শিরোপার মঞ্চে দলকে নিয়ে গেছেন তিনি। হায়দরাবাদের যেটি তৃতীয় ফাইনাল। গত কয়েক আসর ধরে দুঃসময়ের মধ্যে দিয়ে যাওয়া এই ফ্র্যাঞ্চাইজিকে দ্বিতীয় শিরোপা তারা এনে দিতে পারবেন কিনা, সেটা সময়ই বলে দিবে।

তবে এমনিতেই ফাইনালে নিয়ে যাওয়া কম বড় অর্জন নয়। এর আগের তিন আইপিএলে যে তিনটি ভিন্ন অধিনায়ক-কোচ জুটি এনেও সাফল্য ধরা দেয়নি তাদের। ২০২১ সালে অধিনায়ক হয়ে ডেভিড ওয়ার্নার ও কোচের ভূমিকায় ট্রেভর বেইলিস ছিলেন নেতৃত্বের আসনে। পরের বছর কেন উইলিয়ামসনের সঙ্গে জুটি বাধেন টম মুডি। আর গত বছর অধিনায়ক এইডেন মার্করাম হেড কোচ হিসেবে পেয়েছিলেন ব্রায়ান লারাকে।

Comments