‘ত্রাণ চাই না, সাইক্লোন শেল্টার চাই’

বেড়িবাঁধগুলো কখনোই টেকসইভাবে নির্মাণ করা হয় না বলে দাবি উপকূলবাসীর।
বেড়িবাঁধ ও সাইক্লোন শেল্টারের দাবিতে বরগুনার খেজুরতলা এলাকায় খাকদোন নদীর তীরে মানববন্ধন করে এলাকাবাসী। ছবি: স্টার

ঘূর্ণিঝড় রিমালের ভয়াবহতার পর টেকসই বেড়িবাঁধ ও সাইক্লোন শেল্টারের দাবিতে মানববন্ধন করেছে বরগুনার একটি এলাকার উপকূলের বাসিন্দারা। 

আজ বুধবার দুপুরে বরগুনার খেজুরতলা এলাকায় খাকদোন নদীর তীরে শতাধিক ঘূর্ণিঝড়ে দুর্গত এলাকাবাসী ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করেন।

এতে অংশগ্রহণকারীদের অনেকে সাদা রঙ দিয়ে বুকে লিখেছেন 'ত্রাণ নয়, টেকসই বেড়িবাঁধ চাই', ত্রাণ নয়, সাইক্লোন শেল্টার চাই'।

মানববন্ধনে বক্তব্য দেন স্থানীয় গৌরচন্না ইউপি চেয়ারম্যান তানভীর আহম্মেদ সিদ্দিকী, প্যানেল চেয়ারম্যান মো. রাসেল আকন, স্থানীয় ব্যবসায়ী সাগর জোমাদ্দার, আদর্শ গ্রামের সভাপতি জসিম উদ্দিন, ভূমিহীন ছিন্নমুল সমিতির সভাপতি মো. বশির আহম্মেদ প্রমুখ।

বক্তারা বলেন, 'আমরা সাগর উপকূলীয় বরগুনাবাসী প্রতিনিয়তই ঝড় জলোচ্ছ্বাসসহ নানা প্রাকৃতিক দুর্যোগের মধ্যে টিকে থাকি। অব্যাহতভাবে ভাঙছে আমাদের উপকূলীয় বেড়িবাঁধ। আমাদের এই বেড়িবাঁধগুলো হচ্ছে এ অঞ্চলের রক্ষাকবচ। অথচ এই বেড়িবাঁধগুলো কখনোই টেকসইভাবে নির্মাণ করা হয় না।'

'ঝুঁকিপূর্ণ অবস্থায় আমাদের থাকতে হয়। আমরা কোনো ত্রাণ চাই না। আমরা টেকসই বেড়িবাঁধ চাই। টেকসই বেড়িবাঁধ নির্মাণ করা হলে আমরা অন্তত নিরাপদে বাঁচার নিশ্চয়তা পাব,' বলেন তারা।

Comments