ক্লাব বিশ্বকাপে খেলার আমন্ত্রণ প্রত্যাখ্যান করবে রিয়াল: আনচেলত্তি

রিয়াল মাদ্রিদের কোচ স্পষ্ট করে বলেছেন, ফিফা এই টুর্নামেন্টে অংশ নেওয়া জন্য যে পরিমাণ অর্থের প্রস্তাব দিয়েছে, তা যথোচিত নয়।
ছবি: এএফপি

আগামী বছর অনুষ্ঠেয় বড় পরিসরের ক্লাব বিশ্বকাপে খেলতে ফিফার আমন্ত্রণে সাড়া দেবে না রিয়াল মাদ্রিদ। তাদের কোচ কার্লো আনচেলত্তি স্পষ্ট করে বলেছেন, ফিফা এই টুর্নামেন্টে অংশ নেওয়া জন্য যে পরিমাণ অর্থের প্রস্তাব দিয়েছে, তা যথোচিত নয়।

নতুন আঙ্গিকে ছয় মহাদেশের ৩২টি দলকে নিয়ে ক্লাব বিশ্বকাপ আগামী ২০২৫ সালের ১৫ জুন শুরু হয়ে ১৩ জুলাই পর্যন্ত চলবে। স্প্যানিশ লা লিগা ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপাধারী রিয়ালসহ ইতোমধ্যে ২৯টি ক্লাব সেখানে অংশগ্রহণের টিকিট পেয়েছে। প্রতি চার বছর পরপর বসবে এই টুর্নামেন্ট। প্রথম আসরের আয়োজক যুক্তরাষ্ট্র।

তবে আর্থিক প্রাপ্তির সুযোগ সন্তোষজনক না হওয়ায় ফিফার পরিকল্পনায় বেঁকে বসেছে রিয়াল। সোমবার ৬৫ বছর পূর্ণ করা আনচেলত্তি ইতালিয়ান দৈনিক ইল জোর্নালকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, 'খেলোয়াড় ও ক্লাবগুলো এই টুর্নামেন্টে অংশ নেবে না। রিয়াল মাদ্রিদের একটা ম্যাচেরই মূল্য যেখানে দুই কোটি ইউরো, সেখানে ফিফা আমাদেরকে পুরো প্রতিযোগিতার জন্য এই পরিমাণ অর্থ দিতে চাইছে। নেতিবাচক ব্যাপার।'

ক্লাব বিশ্বকাপে আরও অনেক ক্লাবই খেলবে না বলে জানিয়েছেন তিনি, 'আমাদের মতো আরও অনেক ক্লাবই ফিফার আমন্ত্রণ প্রত্যাখ্যান করবে।'

বৃহৎ পরিসরে ক্লাব বিশ্বকাপ আয়োজন করলেও বিলুপ্ত হয়ে যাচ্ছে না এতদিন ধরে চলে আসা এই টুর্নামেন্টের বর্তমান সংস্করণও। সেটার নাম বদলে দেওয়া হয়েছে ইন্টারকন্টিনেন্টাল কাপ। তবে কিছুটা পার্থক্য আনা হয়েছে ফরম্যাটে। চ্যাম্পিয়ন্স লিগ জয়ী ক্লাব আগে সেমিফাইনাল থেকে টুর্নামেন্ট শুরু করলেও নতুন আঙ্গিকের ইন্টারকন্টিনেন্টাল কাপে সরাসরি ফাইনাল খেলবে তারা।

ক্লাব বিশ্বকাপের সবশেষ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ম্যানচেস্টার সিটি। সাতটি ক্লাবকে নিয়ে সৌদি আরবে আয়োজিত টুর্নামেন্টের ফাইনালে তারা হারিয়েছিল ফ্লুমিনেন্সেকে।

Comments

The Daily Star  | English

BNP's meet with interim govt: Roadmap for polls sought

The party also places several demands to Yunus, including removal of 'one or two' members of interim govt, removal of 'partisan judges'

5h ago