গাজায় শান্তিরক্ষী মোতায়েন ও আহতদের চিকিৎসার প্রস্তাব ইন্দোনেশিয়ার

গাজায় হামলা চালানোর জন্য ইসরায়েলের প্রতি বার বার নিন্দা জ্ঞাপনের চেয়ে এ দুটি প্রস্তাব বেশি ফলপ্রসূ।
জর্ডানের রাজা আবদুল্লাহর সঙ্গে ইন্দোনেশিয়ার প্রতিরক্ষামন্ত্রী প্রবোও সুবিয়ান্তো। ছবি: সংগৃহীত

ইসরায়েলি হামলায় আহত গাজার বাসিন্দাদের একাংশকে ইন্দোনেশিয়ায় নিয়ে চিকিৎসা প্রদান এবং যুদ্ধবিধ্বস্ত গাজায় ইন্দোনেশিয়ান শান্তিরক্ষী মোতায়েনের প্রস্তাব দিয়েছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী প্রবোও সুবিয়ান্তো।

দ্য জাকার্তা পোস্ট জানায়, গত সোমবার জর্ডানে 'কল ফর অ্যাকশন: আর্জেন্ট হিউম্যানিটারিয়ান রেসপন্স ফর গাজা' শীর্ষক সম্মেলনে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর পক্ষে তিনি এই প্রস্তাব করেন।

প্রতিবেদনে বলা হয়, গাজায় হামলা চালানোর জন্য ইসরায়েলের প্রতি বার বার নিন্দা জ্ঞাপনের চেয়ে এ দুটি প্রস্তাব বেশি ফলপ্রসূ। কেননা ইন্দোনেশিয়া ফিলিস্তিনের স্বাধীনতার সমর্থক এবং মধ্যপ্রাচ্যে কয়েক দশক ধরে চলা এই সংঘাতের অবসান ঘটাতে দ্বি-রাষ্ট্রীয় সমাধান চায়।

আগামী অক্টোবরে জোকো উইদোদোর স্থলাভিষিক্ত হতে যাওয়া ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত প্রবোও সুবিয়ান্তো এমন এক সময়ে কার্যকরী এ প্রস্তাব এনেছেন, যখন ইন্দোনেশিয়া গ্রুপ ৭৭-তে ১৩০টি উন্নয়নশীল দেশের প্রতিনিধিত্ব করছে।

এ বছরের শুরুতে জাতিসংঘ সাধারণ পরিষদের ১৯৩ সদস্যের মধ্যে ১৪৬ সদস্য ফিলিস্তিনের জাতিসংঘে যোগদানের পক্ষে ভোট দেয়। 

গত সপ্তাহের সম্মেলনে গাজায় মানবিক বিপর্যয় ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া বাড়ানোর বিষয়ে মনোনিবেশ করেন জর্ডানের রাজা আবদুল্লাহ, মিশরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসি এবং জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

 

Comments