ইতালিকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে স্পেন

গত আসরে সেমি-ফাইনালে হারের মধুর প্রতিশোধও নিয়েছে স্প্যানিশরা

দুই দলের জন্যই সমীকরণ ছিল একই। জয় পেলেই নিশ্চিত হয়ে যেত দ্বিতীয় রাউন্ড। সেখানে ইতালিকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করেছে স্পেন। একই সঙ্গে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের গত আসরে এই ইতালির কাছে টাই-ব্রেকারে হারের মধুর প্রতিশোধ নিয়েছে তিনবারের চ্যাম্পিয়নরা।

বৃহস্পতিবার রাতে জার্মানির অ্যারেনা অফশালকেতে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের 'বি' গ্রুপের ম্যাচে ইতালিকে ১-০ গোলের ব্যবধানে হারিয়েছে স্পেন। ম্যাচের একমাত্র গোলটি আসে আত্মঘাতীর সুবাদে।

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে স্পেন। অন্যদিকে নিজেদের চিরাচরিত ডিফেন্সিভ ফুটবল খেলতে থাকে ইতালি। তাতে সফলও হয়েছিল দলটি। রক্ষণ দুর্গ আগলে রেখে হতাশা বাড়াচ্ছিল স্প্যানিশদের। কিন্তু আত্মঘাতী গোল হজম করে হারতে হয় তাদের।

তবে ম্যাচের প্রথম ১০ মিনিটেই অন্তত দুটি গোল খেতে পারতো গতবারের চ্যাম্পিয়নরা। দ্বিতীয় মিনিটে নিকো উইলিয়ামসের ক্রসে একেবারে ফাঁকায় হেড নিয়েও ইতালিয়ান গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মাকে ফাঁকি দিতে পারেননি। লাফিয়ে উঠে কর্নারের বিনিময়ে ঠেকান এই পিএসজি গোলরক্ষক।

দশম মিনিটে আরও সহজ সুযোগ পেয়েছিলেন উইলিয়ামস। আলভারো মোরাতার ক্রসে একেবারে ফাঁকায় পেয়েও লক্ষ্যভ্রষ্ট হেডে নেন তিনি। ২তম মিনিটে ফ্যাবিয়ান রুইজের দূরপাল্লার বুলেট গতির শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান দোন্নারুম্মা।

৫১তম মিনিটে মার্ক কুকুরেয়ার ক্রস থেকে পেদ্রির নেওয়া শট লক্ষ্যভ্রষ্ট হয়। তবে চার মিনিট পরই গোল পায় স্প্যানিশরা। নিকো উইলিয়ামসের কাটব্যাক থেকে হেড নিয়েছিলেন মোরাতা। ঝাঁপিয়ে  দোন্নারুম্মার সেভ করলেও তা আগুয়ান রিকার্দো ক্যালাফিওরির পায়ে লেগে জালে প্রবেশ করলে উল্লাসে মাতে দলটি।

তিন মিনিট পর মোরাতার শট কর্নারের বিনিময়ে দোন্নারুম্মা না ঠেকালে ব্যবধান বাড়তে পারতো। সেই কর্নার থেকে রবিন লে নরমান্ডের হেড গোললাইন থেকে ঠেকান আন্দ্রেয়া ক্যাম্বিয়াসো। ৬০তম মিনিটে লামিনে ইয়ামালের শট বারপোস্ট ঘেঁষে বাইরে চলে যায়।

১০ মিনিট পর উইলিয়ামসের শট বারপোস্টে লেগে ফিরে আসলে ব্যবধান বাড়েনি। শেষ পাঁচ মিনিটে বদলি খেলোয়াড় আয়জে পেরেজের দুটি দারুণ প্রচেষ্টা দুর্দান্ত দক্ষতায় রুখে দেন ইতালিয়ান গোলরক্ষক। অন্যথায় হারের ব্যবধান হতে পারতো আরও বড়।

তবে শেষদিকে সমতায় ফিরতে প্রবল চাপ সৃষ্টি করেছিল ইতালিয়ানরা। কিন্তু জমাট রক্ষণে তাদের সব প্রচেষ্টাই রুখে দেয় স্পেন। ফলে হার নিয়েই মাঠ ছাড়তে হয় চ্যাম্পিয়নদের।

দুই ম্যাচে দুটি জয়ে ৬ পয়েন্ট নিয়ে 'বি' গ্রুপের শীর্ষে রয়েছে স্পেন। দুই ম্যাচে ১টি জয়ে ৩ পয়েন্ট ইতালির। সমান ম্যাচে ১ পয়েন্ট করে পেয়েছে গ্রুপের অপর দুই দল ক্রোয়েশিয়া ও আলবেনিয়া।

Comments

The Daily Star  | English

Islamic banks see rise in gross default loan

The banks’ unclassified rescheduled loan also rose, according to Financial Stability Report 2023

49m ago