বাসযোগ্যতায় ১৭৩ শহরের মধ্যে ঢাকা দুই ধাপ পিছিয়ে ১৬৮তম

তালিকায় নিচের দিক থেকে ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশের রাজধানী।
ঢাকার যানজট। ছবি: এমরান হোসেন

বাসযোগ্যতায় বিশ্বের ১৭৩টি শহরের মধ্যে ১৬৮তম অবস্থানে আছে ঢাকা। তালিকায় নিচের দিক থেকে ষষ্ঠ স্থানে আছে বাংলাদেশের রাজধানী।

আজ বৃহস্পতিবার যুক্তরাজ্যের ইকোনমিস্ট গ্রুপের গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স ২০২৪ বাসযোগ্যতার দিক থেকে শহরগুলোর এই র‍্যংকিং প্রকাশ করেছে।

গত বছর ঢাকার অবস্থান ছিল ১৬৬তম। এ বছর দুই ধাপ পিছিয়ে পাকিস্তানের প্রধান শহর করাচীর ঠিক ওপরে স্থান পেয়েছে ঢাকা।

সবচেয়ে বাসযোগ্য শহরের তালিকায় সবার ওপরে আছে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা। এর পর শীর্ষ পাঁচে যথাক্রমে আছে কোপেনহেগেন, জুরিখ, মেলবোর্ন ও ক্যালগেরি।

তালিকায় সবার শেষে আছে সিরিয়ার রাজধানী দামেস্ক। নিচ থেকে শীর্ষ পাঁচে থাকা অন্য শহরগুলো হলো ত্রিপলি, আলজিয়ার্স, লাগোস ও করাচী।

বাসযোগ্যতার তালিকা তৈরির সময় পাঁচটি মাপকাঠিকে বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে আছে স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি, পরিবেশ শিক্ষা ও অবকাঠামো।

ইকোনমিস্টের প্রতিবেদনে বলা হয়, ১৭৩টি শহরের গড় স্কোর ছিল ১০০ এর মধ্যে ৭৬ দশমিক ১, যা গতবছরের তুলনায় সামান্য বেড়েছে। তবে, ভূরাজনৈতিক সংঘাত, গণঅসন্তোষ ও আবাসন সংকট অনেক শহরেই প্রকট ছিল বলে প্রতিবেদনে উঠে আসে।

Comments

The Daily Star  | English

Saber Hossain Chowdhury arrested

The Detective Branch of police arrested former environment minister Saber Hossain Chowdhury from the capital’s Gulshan area today

1h ago