কোপায় আর্জেন্টিনা-কলম্বিয়া দ্বৈরথের ইতিহাস কী?

দেখে নিন আর্জেন্টিনা ও কলোম্বিয়ার মুখোমুখি লড়াইয়ে কারা এগিয়ে রয়েছে।

উরুগুয়েকে বিদায় করে ২৩ বছর পর আবার কোপা আমেরিকার ফাইনালে কলম্বিয়া। আর আগের দিনই কানাডাকে হারিয়ে ফাইনালের টিকিট কাটে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। আগামী সোমবার সকালে এই দুটি দল মুখোমুখি হবে শিরোপা লড়াইয়ে। তার আগে দেখে নেওয়া যাক দুই দলের মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান।

কোপা আমেরিকার আসরে এ নিয়ে ১৬তম বারের মতো মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও কলম্বিয়া। এর আগের ১৫ লড়াইয়ে অবশ্য জয়ের পাল্লা ভারী বর্তমান চ্যাম্পিয়নদেরই। সাতটি ম্যাচে জয় পেয়েছে তারা। অন্যদিকে কলম্বিয়ায় জয় তিন ম্যাচে। বাকি পাঁচটি ম্যাচ হয়েছে ড্র।

তবে ড্র হওয়া পাঁচ ম্যাচের মধ্যে তিন ম্যাচের ফলাফল এসেছে। অর্থাৎ নকআউট পর্বে মুখোমুখি হওয়ায় শেষ পর্যন্ত ম্যাচ গড়িয়েছে টাইব্রেকারে। যেখানে তিনবারই জয় পেয়েছে আর্জেন্টিনা। ১৯৯৩ সালে সেমি-ফাইনালে ও ২০১৫ সালে কোয়ার্টার ফাইনালে এবং ২০২১ সালে সেমি-ফাইনালে জিতেছিল আলবিসেলেস্তেরা।

লাতিন আমেরিকার ফুটবল শ্রেষ্ঠত্বের লড়াইয়ের গত আসরের সেমি-ফাইনালে এমিলিয়ানো মার্তিনেজের বীরত্বে সেদিন জয় পেয়েছিল আর্জেন্টিনা। নির্ধারিত সময়ের খেলা লাউতারো মার্তিনেজ এবং লুইস দিয়াজের গোলে ১-১ গোলে সমতায় শেষ হওয়ার পর ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ডেভিনসন সানচেজ, ইয়েরি মিনা এবং এদউইন কার্দোনার শট ঠেকিয়ে দেন এমিলিয়ানো।

আর্জেন্টিনা এবং কলম্বিয়া ইতিহাস জুড়ে এখন পর্যন্ত মোট ৪০টি ম্যাচে একে অপরের মুখোমুখি হয়েছে। যেখানে আর্জেন্টিনার জয়ের সংখ্যা ২০টি, আর নয় ম্যাচে জিতেছে কলম্বিয়া। ১১টি ম্যাচ হয়েছে ড্র। দুই দলের  মধ্যে শেষ দেখা হয়েছিল ২০২২ কাতার বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে। আলবিসেলেস্তেরা সেই ম্যাচে লাউতারোর গোলে জয় পায় ১-০ ব্যবধানে। সেই হারের পর থেকে টানা ২৮ ম্যাচে অপরাজিত রয়েছে কলম্বিয়া।

Comments

The Daily Star  | English

Teesta flowing 31cm above danger level, flood fears loom in low-lying areas

Water levels of rivers in Lalmonirhat and Kurigram districts have been rising steadily due to incessant rains in the last three consecutive days, triggering fears of floods in the low-lying shoal areas.

53m ago