স্পেন বনাম ইংল্যান্ড: প্রেডিকশন, একাদশ ও টিম নিউজ

স্পেনের জন্য সুখবর নিদেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন দানি কারবাহাল ও রবিন লি নরমান্দ, অন্যদিকে চোটের কারণে ফাইনাল মিস করতে পারেন ইংল্যান্ডের কাইরান ট্রিপিয়ার

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিনে এবার দুর্দান্ত ফুটবল খেলে চলেছে স্পেন। একের পর এক জায়ান্টদের হারিয়েই ফাইনালে তারা। অন্যদিকে আসরের শুরুতে বেশ খাপছাড়া থাকলেও ধীরে ধীরে নিজেদের গুছিয়ে নিয়েছে ইংল্যান্ড। ডাচদের বিপক্ষে অসাধারণ ফুটবল উপহার দিয়েই জয় তুলে নিয়েছে। তাই ফাইনালে লড়াইটা হবে সমানে সমানই। 

ম্যাচের ফলাফল জানা যাবে ম্যাচ শেষেই, তবে তার আগে কাগজে কলমে দুদলের সামর্থ্য ও সাম্প্রতিক ফর্মের আলোকে ভবিষ্যৎবাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, ফর্মেশনও তুলে ধরা হলো ডেইলি স্টারের পাঠকদের জন্য-

কখন?

রোববার, ১৪ জুলাই, বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা

কোথায়?

অলিম্পিয়াস্তাদিওন, বার্লিন

টিম নিউজ

ফ্রান্সের বিপক্ষে ম্যাচ শেষে উদযাপনের এক ভক্ত মাঠে ঢুকে পড়লে তাকে ধরার জন্য দৌড়ানোর সময় পিছলে পড়ে ওই স্থানে থাকা নিরাপত্তারক্ষীর সঙ্গে সংঘর্ষে ডানপায়ে আঘাত পান স্প্যানিশ অধিনায়ক আলভারো মোরাতা। তাতে তাকে নিয়ে ছিল শঙ্কা। তবে আশার কথা আগের দিন দলের সঙ্গে অনুশীলন করেছেন তিনি। কোয়ার্টার-ফাইনালে চোট পেয়ে পুরো আসরের জন্য ছিটকে যাওয়া পেদ্রিই একমাত্র অনুপস্থিত স্পেন দলে। নিদেধাজ্ঞা কাটিয়ে দলে ফিরেছেন দানি কারবাহাল ও রবিন লি নরমান্দ।

অন্যদিকে সেমি-ফাইনালে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলা দলই ফাইনালের জন্য প্রথম পছন্দ ইংল্যান্ডের। কিন্তু ফিটনেস নিয়ে দুশ্চিন্তা থাকছে কোচ গ্যারেথ সাউথগেটের। সেমিতে আবারও পেশীতে চোট পেয়েছেন নিউক্যাসল ডিফেন্ডার কাইরান ট্রিপিয়ার। তার জায়গায় গত ফেব্রুয়ারী থেকে কোনো ধরনের প্রতিযোগিতামূলক ম্যাচে শুরু না করা লুক শকেই দেখা যেতে পারে ইংল্যান্ডের প্রথম একাদশে। চলতি আসরে সুইজারল্যান্ড ও নেদারল্যান্ডসের বিপক্ষে দ্বিতীয়ার্ধে বলদি নেমে মোট ৪২ মিনিট খেলেছেন তিনি।

নজরে থাকবেন যারা

আদ্রিয়েন র‍্যাবিওকে এড়িয়ে ডি-বক্সের বাইরে থেকে বাঁ পায়ের বাঁকানো এক শট জালে। তরুণ লামিনে ইয়ামালের এই জাদুকরী গোলেই ফাইনালে স্পেন। পুরো আসর জুড়ে দুর্দান্ত খেলা এই তরুণেই মজেছে পুরো ফুটবল বিশ্ব। ফাইনালেও পার্থক্য গড়ে দিতে পারে তিনি। তার সঙ্গে দারুণ ছন্দে থাকা দানি ওলমোও রয়েছেন দারুণ ছন্দে। টুর্নামেন্টে এখন পর্যন্ত গোল্ডেন বুটের দাবীদার তিনি। আর স্পেনের মূল চালিকাশক্তি রদ্রি জ্বলে উঠলে জয় পেতে সমস্যা হবে না স্প্যানিশদের।

ইংলিশদের সাফল্যের জন্য অধিনায়ক হ্যারি কেইনকে আক্রমণভাগে ছড়াতে হবে দ্যুতি। মাঝমাঠে রিয়াল মাদ্রিদের হয়ে দারুণ মৌসুম কাটানো জুড বেলিংহ্যাম জ্বলে উঠলে কাজটা সহজ হয়ে যেতে পারে ইংল্যান্ডের। এই তরুণের কারণেই এখন পর্যন্ত টুর্নামেন্টে টিকে আছে তারা। স্লোভাকিয়ার বিপক্ষে শেষ ষোলোর ম্যাচে তার শেষ মুহূর্তের গোলে জীবন্ত ইংলিশ দলটি। এছাড়া ম্যানচেস্টার সিটির তরুণ তারকা ফিল ফোডেন ও আর্সেনালের বুকোয়া সাকাও থাকবেন নজরে।  

সম্ভাব্য লাইন আপ

ইংল্যান্ড: (৩-৪-২-১): জর্ডান পিকফোর্ড, কাইল ওয়াকার, জন স্টোনস, মার্ক গুয়েহি, লুক শ, ডেক্লান রাইস, জুড বেলিংহ্যাম, কোবি মাইনু, বুকায়ো সাকা, হ্যারি কেইন ও ফিল ফোডেন।

স্পেন: (৪-২-৩-১) উনাই সিমন, দানি কারবাহাল, রবিন লি নরমান্দ, আইমেরিক লাপোর্তে, মার্ক কুকুরেয়া, ফ্যাবিও রুইজ, রদ্রি, দানি ওলমো, লামিনে ইয়ামাল, আলভারো মোরাতা, নিকো উইলিয়ামস।

প্রেডিকশন:

শক্তির বিচারের খুব একটা পার্থক্য নেই দুই দলের। তবে আসর জুড়ে দুর্দান্ত ফুটবল উপহার দেওয়া স্পেনকে এগিয়ে রাখতে হচ্ছে স্বাভাবিকভাবেই। পূর্ণ উদ্যম নিয়েই ঝাঁপিয়ে পড়বে দলদুটি। জমজমাট লড়াইয়ের প্রত্যাশায় ফুটবল বিশ্ব। খেলা গড়াতে পারে টাইব্রেকারেও। সেক্ষেত্রে এগিয়ে থাকতে পারে ইংলিশরা। 

ডেইলিস্টারের রিপোর্টারদের দৃষ্টিতে সম্ভাব্য স্কোর: ইংল্যান্ড ২-৩ স্পেন

ফুটবল পণ্ডিতদের প্রেডিকশন:

বিবিসির কলামিস্ট ক্রিস সাটন স্পেনের পক্ষে বাজি ধরছেন। তার মতে, ২-১ গোলে ইংল্যান্ডকে হারাবে তারা।

ইএসপিএনের লেখকরা কোনো নির্দিষ্ট স্কোরলাইন না দিলেও তাদের বেশিরভাগ আছেন স্পেনের পক্ষে। স্যাম মার্সডেন, মার্ক ওগডেন ও জেমস ওলির মতে, জিতবে স্পেন। গ্যাব মার্কোত্তি ও জুলিয়েন লরেন্স ভোট দিয়েছেন ইংল্যান্ডের বাক্সে।

সিবিএসেএর ক্ষেত্রেও একই চিত্র। জেমস বেঙ্গে, পারদীপ কাত্রি ও জোনাথন জনসন ২-১ গোলে স্পেনকে জিততে দেখছেন। ফ্রান্সসেস্কো পোরজিওর মতে, ১-০ গোলে জিতবে স্পেন। একমাত্র চাক বুথ মনে করেন, খেলা অতিরিক্ত সময়ে গড়াবে এবং ইংল্যান্ড জিতবে। তারা ১-০ গোলে হারাবে স্পেনকে।

অপ্টা সুপার কম্পিউটারের মতে, ৬০.৪ শতাংশ জয়ের সম্ভাবনা রয়েছে স্পেনের। তবে ৯০ মিনিটে তাদের জয়ের হার দেখছে ৪৭.৭ শতাংশ। অন্যদিকে ইংল্যান্ডের ২৮.৫৪ সম্ভাবনা দেখছে অপ্টা। অতিরিক্ত সময়ে গড়ালে তা বেড়ে ৩০.৮ শতাংশ।   

Comments

The Daily Star  | English

S Alam’s tax file shows no foreign income

S Alam Group owner Mohammed Saiful Alam’s 2022-2023 tax file is a puzzle. In that tax year, he declared personal assets worth Tk 2,532 crore, but did not show any personal bank loans from Bangladesh or his foreign income.

2h ago