কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনার প্রতিপক্ষ ফ্রান্স

আরও একটি জমজমাট লড়াইয়ের অপেক্ষায় ফুটবল বিশ্ব

মরক্কোর কাছে হারটাই শেষ পর্যন্ত গ্রুপ পর্বে দ্বিতীয় স্থানে ঠেলে দিল আর্জেন্টিনাকে। যে কারণে নকআউট পর্বের শুরুতেই কঠিন প্রতিপক্ষ পেল তারা। স্বাগতিক ফ্রান্সের বিপক্ষে খেলতে হবে তাদের। যাদের বিপক্ষে কাতার বিশ্বকাপে আলাদা করে একটি দ্বৈরথ সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার প্যারিস অলিম্পিকের ফুটবল ইভেন্টে 'বি' গ্রুপের শেষ ম্যাচে ইউক্রেনকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার-ফাইনাল নিশ্চিত করে আর্জেন্টিনা। প্রথম ম্যাচে মরক্কোর বিপক্ষে নাটকীয়ভাবে হারের পর দ্বিতীয় ম্যাচে ইরাককে হারিয়েছিল দলটি।

একই সময়ে হওয়া অপর ম্যাচে ইরাককে ৩-০ গোলে উড়িয়ে দেয় মরক্কো। তাতে কোয়ার্টার-ফাইনালের সঙ্গে গ্রুপ চ্যাম্পিয়ন হওয়াও নিশ্চিত হয় আফ্রিকান দলটির। দুই দলের পয়েন্ট সমান ৬, এমনকি গোল ব্যবধানও ছিল সমান। কিন্তু হেড টু হেডে এগিয়ে থাকায় গ্রুপ সেরা হয় তারা।

তখনই ফ্রান্সের বিপক্ষে আর্জেন্টিনার ম্যাচ পড়ার সম্ভাবনা ছিল জোরালো। কারণ 'এ' গ্রুপে প্রথম দুই ম্যাচে মার্কিন যুক্তরাষ্ট্র ও গিনির বিপক্ষে জিতে শীর্ষে ছিল দলটি। আর আগের দিন নিউজিল্যান্ডকে ৩-০ গোলে হারিয়ে প্রথম স্থানটি নিশ্চিত করে স্বাগতিকরা। ফলে নকআউট পর্বে প্রতিপক্ষ হয় আর্জেন্টিনা ও ফ্রান্স।

অন্যদিকে মরক্কো মোকাবেলা করবে যুক্তরাষ্ট্রের বিপক্ষে। এছাড়া শেষ আট নিশ্চিত করেছেন স্পেন, প্যারাগুয়ে, মিশর ও জাপানও। কোয়ার্টার ফাইনালে জাপানকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছে গতবারের ফাইনালিস্ট স্পেন। আর মিশর লড়বে লাতিন প্রতিদ্বন্দ্বী প্যারাগুয়ের বিপক্ষে।

Comments