প্রথম অলিম্পিক সোনা জয় উপলক্ষে বোতসোয়ানায় ছুটি

২০০ মিটার স্প্রিন্টে লেতসিলে তেবেগো জিতেছেন স্বর্ণ পদক

অলিম্পিকের মত মঞ্চে দেশের প্রথম স্বর্ণ পদক বলে কথা। বোতসোয়ানার বিশাল এই অর্জন উপলক্ষে দেশটিতে ছুটি ঘোষণা করেই দেওয়া হয়।  

বৃহস্পতিবার ২০০ মিটার স্প্রিন্টে লেতসিলে তেবেগো জিতেছেন স্বর্ণ পদক। পরদিন, অর্থাৎ শুক্রবারের অর্ধেক দিন ছুটি দেন বোতসোয়ানার রাষ্ট্রপতি মকগয়েতসি মাসিসি ।

২১ বছর বছর বয়সী তেবেগোর জেতা সোনা যেমন অলিম্পিকে তার দেশের প্রথম, তেমনি ২০০ মিটার স্প্রিন্টে আফ্রিকা মহাদেশের প্রথম স্বর্ণ পদকও এটি। স্তাদে দে ফ্রান্সে ইতিহাস গডতে ১৯.৪২ সেকেন্ড সময় লেগেছে তেবেগোর। মায়ের জন্ম তারিখ লেখা জুতা পরে দৌড়ে সফল হয়েছেন তিনি। মা আছেন তার সঙ্গেই, এই অনুভূতি পেতে এবং গত মে মাসে মারা যাওয়া মাকে উৎসর্গ করতেই এই উদ্যোগ নেন তেবেগো।

তার পেছনে থেকে কেনি বেডনারেকের গলায় উঠেছে রৌপ্য পদক। যুক্তরাষ্ট্রের এই ক্রীড়াবিদ ১৯.৬২ সেকেন্ডে ফিনিশিং লাইন ছুঁয়েছেন। ১০০ মিটার স্প্রিন্টে সোনা জেতা নোয়াহ লাইলস পেয়েছেন ব্রোঞ্জ। আমেরিকান এই অ্যাথলেট ২০০ মিটার স্প্রিন্ট শেষ করেছেন ১৯.৭০ সেকেন্ড সময়ে। এই ইভেন্টে যদিও তিনিই ফেবারিট ছিলেন।

শেষ পর্যন্ত উল্লাসে মেতেছেন তেবেগোই। এরপর তাদের ঐতিহাসিক উপলক্ষে সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে ছুটির কথা জানিয়ে দেন বোতসোয়ানার রাষ্ট্রপতি। বিবৃতিতে সকল নাগরিকের পক্ষ থেকে তিনি লেতসিলেকে সাধুবাদ এবং তার প্রয়াত মাকে অবিরাম ধন্যবাদও জানান। অনন্য এবং যথাযথ উপায়ে এই অর্জন উদযাপনের দাবি রাখে বলেও বার্তা দেন মাসিসি।

Comments

The Daily Star  | English

Khaleda returns home after 6 days in hospital

Thousands of party activists, along with senior BNP leaders, are escorting Khaleda's convoy back to her Gulshan residence

22m ago