আশুলিয়ায় আজও অন্তত ৩০ কারখানায় ছুটি ঘোষণা

বিশৃঙ্খলার সৃষ্টির সঙ্গে জড়িত সন্দেহে ঘটনাস্থল থেকে ৬ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক
শ্রমিক অসন্তোষে আজও আশুলিয়ার ৩০ কারাখানায় ছুটি ঘোষণা করা হয়। ছবি: স্টার

শ্রমিক অসন্তোষে আজ রোববার শিল্পাঞ্চল আশুলিয়ার অন্তত ৩০টি পোশাক কারখানায় ছুটি ঘোষণা করা হয়েছে।

বিজিএমইএর সিদ্ধান্ত অনুযায়ী আজ আশুলিয়ার অধিকাংশ পোশাক কারখানা খোলার পর বিভিন্ন দাবিতে কারখানার ভেতরে শ্রমিকদের বিক্ষোভ এবং শ্রমিকদের সাথে আলোচনায় মালিকপক্ষ কোনো সমাধানে পৌঁছাতে না পারায় কারখানা কর্তৃপক্ষ ছুটি ঘোষণা করে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেন।

সকাল ১১টা পর্যন্ত পরিস্থিতি অনেকটাই স্বভাবিক থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে নিউএইজ, আল মুসলিমসহ কয়েকটি পোশাক কারখানা ছুটি ঘোষণা করার পর ধীরে ধীরে অন্যান্য কারখানাতেও উত্তেজনা ছড়িয়ে পড়ে।

শ্রমিকদের বিভিন্ন দাবি প্রসঙ্গে মালিকপক্ষ আলোচনা করলেও আলোচনা ফলপ্রসূ না হওয়ায় এসব কারখানা কর্তৃপক্ষ কারখানা ছুটি ঘোষণা করতে বাধ্য হয় জানান শিল্প পুলিশের কর্মকর্তারা।

তবে এখন পর্যন্ত শিল্পাঞ্চলের বাকি কারখানাগুলোতে কার্যক্রম স্বাভাবিক রয়েছে।

বিজিএমইএ সূত্র জানায়, সকালে আশুলিয়ার অধিকাংশ কারখানা খুললেও ইয়াগি বাংলাদেশ, নিউ এইজ, আল মুসলিম, জেনারেশন নেক্সটসহ অন্তত ২০টি কারখানার শ্রমিকরা বিভিন্ন দাবিতে কাজ না করে কারখানা থেকে বেরিয়ে যায়। কারখানার মধ্যে বিশৃঙ্খলা তৈরি করে লুসাকা, মাসকাট, বেক্সিমকো (২১ ইউনিট) নিট কম্পোজিটসহ ৭টি কারখানার শ্রমিকরা।

আর বিক্ষোভের কারণে আজও বন্ধ ছিল ৫--৬টি কারখানা। এসব কারখানার অধিকাংশই বিক্ষোভের শুরু থেকেই বন্ধ আছে।

সকাল সাড়ে ১১ টার দিকে শিল্পাঞ্চল আশুলিয়ার পুকুরপাড় এলাকায় বেশ কয়েকটি কারখানার সামনে শ্রমিকরা জিরাবো- বিশমাইল শাখা সড়ক অবরোধ করে বিশৃঙ্খলা করলে পুলিশ, সেনাবাহিনী, ও বিজিবি সদস্যরা সেখানে পৌছে শ্রমিকদের সড়ক থেকে সরিয়ে দেয়। এসময় বিশৃঙ্খলা সৃষ্টির সঙ্গে জড়িত সন্দেহে ৬ জনকে আটক করা হয়। তারা কেউ শ্রমিক নয় বলে জানা গেছে।

ঘটনাস্থলে দ্য ডেইলি স্টারের প্রতিনিধি দেখতে পান, আটককৃতদের একটি পোশাক কারখানার গেইটের সামনে বসিয়ে ঘিরে রেখেছে সেনাবাহিনী, পুলিশ ও বিজিবি সদস্যরা। তাদের জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। সড়কের যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে চেষ্টা করছেন তারা। ছুটি দেয়া কয়েকটি কারখানার শ্রমিকরা বাসায় চলে যাচ্ছেন।

নাম প্রকাশ না করার শর্তে ওই এলাকার একাধিক শ্রমিক জানান, মালিক পক্ষের সাথে দাবি নিয়ে বনিবনা না হওয়ায় তারা কাজ না করে বাসায় যাচ্ছেন। কারখানা কর্তৃপক্ষ আজ কারখানা ছুটি ঘোষণা করেছে।

এদিকে বাইপাইল আব্দুল্লাপুর সড়কের নরসিংদীপুর এলাকার নাসা গ্রুপের সবগুলা প্রতিষ্ঠানই চলছে৷ শ্রমিকরা শান্তিপূর্ণভাবে কাজে যোগ দিয়েছে।

কারখানাটির শ্রমিকরা জানান, মালিক পক্ষ তাদের সব দাবি মেনে নিয়েছে। তাই আজ তারা কাজে যোগ দিয়েছেন।

আশুলিয়া শিল্পপুলিশ পুলিশ ১ এর পুলিশ সুপার মো. সারোয়ার আলম ডেইলি স্টারকে বলেন, আজ শিল্পাঞ্চলের পরিস্থিতি দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া স্বাভাবিক রয়েছে। আজও ৩০টি কারখানার শ্রমিকরা কাজ না করে কারখানা থেকে বেরিয়ে গেছে। পুকুর পার এলাকায় বিশৃঙ্খলার সৃষ্টির সঙ্গে জড়িত সন্দেহে ঘটনাস্থল থেকে ৬ জনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।

Comments

The Daily Star  | English

Former planning minister MA Mannan arrested in Sunamganj

Police arrested former Planning Minister MA Mannan from his home in Sunamganj's Shatiganj upazila yesterday evening

2h ago