বাবা হারালেন হিমেশ রেশমিয়া

হিমেশের পারিবারিক বন্ধু বনিতা থাপার বলেছেন, হিমেশের বাবার শ্বাসকষ্ট ছিল।
হিমেশ রেশমিয়া, বিপিন রেশমিয়া, বলিউড,
বাবা বিপিন রেশমিয়ার সঙ্গে হিমেশ। ছবি: সংগৃহীত

গায়ক ও সুরকার হিমেশ রেশমিয়ার বাবা বিপিন রেশমিয়া ১৮ সেপ্টেম্বর বুধবার রাত সাড়ে আটটায় মারা যান। তার বয়স হয়েছিল ৮৭ বছর। শ্বাসকষ্ট ও বার্ধক্যজনিত স্বাস্থ্য সমস্যার কারণে তাকে মুম্বাইয়ের কোকিলাবেন ধীরুভাই আম্বানি হাসপাতালে ভর্তি করা হয়েছিল। সেখানে তার মৃত্যু হয় বলে ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে।

সংবাদমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়েছে, আজ বৃহস্পতিবার মুম্বাইয়ের জুহুতে তার শেষকৃত্য সম্পন্ন হবে। রেশমিয়ার পরিবার শিগগিরই মরদেহ বাড়িতে নিয়ে যাবেন।

হিমেশের পারিবারিক বন্ধু বনিতা থাপার বলেছেন, হিমেশের বাবার শ্বাসকষ্ট ছিল। টিভি সিরিয়াল বানানোর সময় থেকে আমি তাকে বাবা বলে ডাকতাম। পরে তিনি সঙ্গীত পরিচালক হন, তারপর হিমেশ তার বাবাকে অনুসরণ করেন।

বিপিন রেশমিয়া ইন্ডাস্ট্রিতে একটি পরিচিত নাম ছিলেন। তিনি দ্য এক্সপোজ (২০১৪), তেরা সুরুর (২০১৬) প্রযোজনা করেন। দুটি সিনেমারই অভিনয় করেন তার পুত্র হিমেশ। বিপিন ইনসাফ কা সুরজ (১৯৯০) নামের একটি সিনেমার জন্য সংগীত রচনা করেছিলেন, যদিও সিনেমাটি আলোর মুখ দেখেনি।

এছাড়া বিপিন রেশমিয়া আরডি বর্মণ, লক্ষ্মীকান্ত-পেয়ারেলাল ও শঙ্কর জয়কিশনের মতো মহান শিল্পীদের সঙ্গে কাজ করেছিলেন। এমনকি ১৯৮৭ সালে তিনি 'ইনসাফ কি জং' সিনেমাটি প্রযোজনা করেন।

প্রয়াত বিপিন রেশমিয়া ভারতীয় সংগীত শিল্পের একজন সম্মানিত ব্যক্তিত্ব। তিনি তার ছেলের ক্যারিয়ার নিয়ে সচেতন ছিলেন। সবসময় হিমেশের পরামর্শদাতা হিসেবে কাজ করেছেন। ছেলের সাফল্যের পেছনে বিপিন রেশমিয়ার অনেক অবদান আছে বলে মনে করেন সবাই।

বিপিন রেশমিয়াকে শ্রদ্ধা জানিয়েছেন বেশ কয়েকজন সেলেব্রিটি। হিমেশের বাবার শেষকৃত্যে উপস্থিত থাকতে দেখা গেছে সালমান খানের ভগ্নীপতি অতুল অগ্নিহোত্রীকে। চলচ্চিত্র পরিচালক সাজিদ খানের সঙ্গে তাকে ঘটনাস্থল ত্যাগ করতে দেখা গেছে।

সাজিদ খানকে তার বোন ফারাহ খানের সাথে শেষকৃত্যে পৌঁছাতে দেখা যায়। অভিনেত্রী লুলিয়া ভান্তুরও সেখানে উপস্থিত ছিলেন। তারা রেশমিয়া পরিবারকে সমবেদনা জানিয়েছেন বলে সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে।

প্রযোজক রমেশ তৌরানি, গায়ক শানসহ আরও অনেকে তাদের শেষ শ্রদ্ধা জানাতে সেখানে উপস্থিত ছিলেন।

বিপিন রেশমিয়ার মৃত্যুর পরে তার পরিবার একটি বিবৃতিতে জানিয়েছে, 'আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমাদের প্রিয় পিতা শ্রী বিপিন রেশমিয়া ১৮ সেপ্টেম্বর মারা গেছেন। তিনি ভালোবাসা দিয়ে আমাদের আগলে রেখেছিলেন। তিনি আমাদের জীবনকে আলোকিত করে গেছেন।'

বিপিন রেশমিয়ার পুত্র হিমেশ রেশমিয়া সঙ্গীত ও চলচ্চিত্র উভয় জগতের একজন পরিচিত ব্যক্তিত্ব। হিমেশ একজন গীতিকার হিসেবে তার কর্মজীবন শুরু করেছিলেন। পরে ২০০৭ সালের চলচ্চিত্র আপ কা সুরুর দিয়ে অভিনয়ে আত্মপ্রকাশ করেন। হিমেশ ইন্ডিয়ান আইডল, সা রে গা মা পা চ্যালেঞ্জ, সুর ক্ষেত্র এবং মিউজিক কা মহা মুকাবিলার মতো বেশ কয়েকটি জনপ্রিয় গানের রিয়েলিটি শোয়ের বিচারক ছিলেন। গান গাওয়ার বাইরেও হিমেশ সংগীত পরিচালক, গীতিকার, প্রযোজক ও অভিনেতা হিসেবে অনেক খ্যাতি পেয়েছেন।

Comments

The Daily Star  | English
Bangladeshi-Americans eager to help build new Bangladesh

July uprising and some thoughts of Bangladeshi-Americans

NRBs gathered in New Jersey showed eagerness to assist in the journey of the new Bangladesh forward.

7h ago