ঢাকা-রোম সম্পর্কের ‘নতুন অধ্যায়’ দেখতে আগ্রহী ইতালি

মেলোনি বলেন, বাংলাদেশের অন্তর্বর্তী সরকার গুরুত্বপূর্ণ যেসব সংস্কারের উদ্যোগ নিয়েছে তাতে সহায়তা করবে ইতালি।
ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গে বৈঠকে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। ছবি সৌজন্য: প্রধান উপদেষ্টার প্রেস উইং

বাংলাদেশের সঙ্গে সম্পর্কের 'নতুন অধ্যায়' দেখার আগ্রহের কথা জানিয়েছেন ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে সাক্ষাৎকালে ইতালির প্রধানমন্ত্রী এ আহ্বান জানান।

তিনি বলেন, ইতালীয়রা বাংলাদেশিদের বন্ধু।

বৈঠকের শুরুতে অধ্যাপক ইউনূস সংক্ষিপ্তভাবে বাংলাদেশে ছাত্র-জনতার অভ্যুত্থান নিয়ে কথা বলেন। তিনি বলেন, এর মাধ্যমে বাংলাদেশকে নতুন করে গড়ার সুযোগ তৈরি করে দিয়েছে। একে তিনি 'রিসেট বোতাম' চাপার সঙ্গে তুলনা করেন।

মেলোনি বলেন, বাংলাদেশের অন্তর্বর্তী সরকার গুরুত্বপূর্ণ যেসব সংস্কারের উদ্যোগ নিয়েছে তাতে সহায়তা করবে ইতালি।

দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায় শুরুর ব্যাপারে আহ্বান জানিয়ে তিনি বলেন, 'এ ব্যাপারে আপনি অবশ্যই আমাদের ওপর নির্ভর করতে পারেন।'

বাংলাদেশ থেকে নিয়মতান্ত্রিক উপায়ে অভিবাসন চালু করতে ইতালির প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়ে প্রধান উপদেষ্টা বলেন, আইনি উপায়ে ইতালিতে আরও বেশি বাংলাদেশি কর্মী প্রবেশের পথ তৈরি হলে ঝুঁকিপূর্ণ অবৈধ অভিবাসন কমবে।

সহমত পোষণ করে মেলোনি বলেন, অবৈধ অভিবাসন বন্ধ এবং ইতালিতে কাজের সুযোগ তৈরির জন্য কর্মীদের প্রশিক্ষণে দুই দেশের একসঙ্গে কাজ করা উচিত।

বৈঠকে জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা মুহাম্মদ ফাওজুল কবির খান, প্রধান প্রধান উপদেষ্টা কার্যালয়ের এসডিজি বিষয়ক মুখ্য সমন্বয়ক লামিয়া মোর্শেদ এবং প্রটোকল বিষয়ক প্রধান খন্দকার মাসুদুল আলম উপস্থিত ছিলেন।

 

Comments

The Daily Star  | English

Talks with Yunus: UN chief reaffirms support for Bangladesh's reforms

United Nations Secretary-General Antonio Guterres met with Chief Adviser Prof Muhammad Yunus in New York today

3h ago