৮ বছর পর সিনেমায় ভিন্ন পরিচয়ে কুসুম সিকদার

১১ অক্টোবর সিনেপ্লেক্স, ব্লকবাস্টারে সিনেমাটি মুক্তির কথা।
কুসুম সিকদার। ছবি: সংগৃহীত

অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া লাক্স তারকা কুসুম সিকদার দীর্ঘসময় বিরতির পর ফিরছেন। তবে ৮ বছর পর তার এ ফেরা ভিন্ন পরিচয়ে।

সর্বশেষ ২০১৬ সালে কুসুম শিকদার অভিনীত 'শঙ্খচিল' সিনেমাটি মুক্তি পেয়েছিল। যার পরিচালক ছিলেন ভারতের খ্যাতিমান নির্মাতা গৌতম ঘোষ। 

তবে এবার কুসুম আসছেন নির্মাতা হয়ে। তার প্রথম পরিচালনায় নির্মিত 'শরতের জবা' সিনেমাটি আগামী ১১ অক্টোবর মুক্তি পেতে যাচ্ছে প্রেক্ষাগৃহে। 

নিজের লেখা বই 'অজাগতিক ছায়া' থেকে 'শরতের জবা' গল্পটি সিনেমার পর্দায় আনছেন তিনি। সিনেমাটি প্রযোজনা করেছে ইমপ্রেস টেলিফিল্ম ও পহরডাঙ্গা পিকচার্স। 

২০২১ সালের বইমেলায় 'অজাগতিক ছায়া' প্রকাশিত হয়েছিল তার লেখা এই বইটি। 

একজন একাকী নারীর রহস্যময় জীবনের গল্প 'শরতের জবা'। অতৃপ্ত প্রেম, আঘাতের পর আঘাত, কিছু অপ্রত্যাশিত মৃত্যু জড়ানো জবার জীবন একেক সময়ে একেক প্রশ্নের জন্ম দেয়। 

জবা কি আসলেই খুনি? নাকি অদৃশ্য কোনো শক্তি রয়েছে তার সঙ্গে? এমন থ্রিলার গল্পে নির্মিত হয়েছে সিনেমাটি। 

কুসুম শিকদার বলেন, 'গত আট বছরে সিনেমার প্রস্তাব এলেও নানা কারণে কাজ করা হয়নি। আমি আসলে অ্যাডজাস্ট করতে পারিনি। আমি সবার সঙ্গে অ্যাডজাস্ট করতে পারি না। হতে পারে এটা আমার ব্যর্থতা। এসব মিলিয়ে আমার কাজের পরিমাণ খুব কম।'

তিনি আরও বলেন 'প্রথমত "শরতের জবা" সিনেমার গল্প আমার লেখা, চিত্রনাট্যও আমার। তাই গল্পটার প্রতি আমার একটা আত্মবিশ্বাস আছে। প্রতিটি দৃশ্য চোখে দেখতে পাচ্ছিলাম। পরিচালনার মতো কঠিন কাজটি  প্রথমে করতে চাইনি। দুজন নির্মাতার সঙ্গে বসেছিলাম এই সিনেমার গল্পটি নিয়ে। কিন্তু তাদের সঙ্গে আলাপ আগাতেই টের পাচ্ছিলাম, আমার যে গল্পটা সেটা তারা হয়তো ধরতে পারছেন না, ফলে আমি আর গল্পটাকে নিয়ে অন্য নির্মাতার সঙ্গে কম্প্রোমাইজে যেতে চাইনি। সিদ্ধান্ত নিলাম নিজেই সিনেমাটি বানাবো। তারপর এই সিনেমাটি বানিয়েছি।'

কুসুম সিকদার ছাড়াও সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জিতু আহসান, ইয়াশ রোহান, নিদ্রা দে নেহা, নরেশ ভূঁইয়া, শহিদুল আলম সাচ্চু। 

১১ অক্টোবর থেকে সিনেপ্লেক্স, ব্লকবাস্টারে 'শরতের জবা' সিনেমাটি মুক্তির কথা। পরবর্তীতে সিনেমাটি ওটিটি প্লাটফর্ম আই স্ক্রিনেও মুক্তি দেওয়া হবে।

Comments

The Daily Star  | English
Awami League leader Matia Chowdhury (1942-2024)

Matia Chowdhury no more

She breathed her last at 12:37pm at Evercare Hospital where she was undergoing treatment

3h ago