ভারতের কাছে ১৩৩ রানে হেরে হোয়াইটওয়াশ বাংলাদেশ 

হায়দরাবাদে তৃতীয় টি-টোয়েন্টিতে মুখোমুখি বাংলাদেশ-ভারত
মাহমুদউল্লাহ। ছবি: সংগৃহীত

ভারতের কাছে ১৩৩ রানে হেরে হোয়াইটওয়াশ বাংলাদেশ 

২৯৮ রানের লক্ষ্য হিলো অসম্ভব। সেই অসম্ভব রান তাড়ায় কাছাকাছিও যেতে পারেনি নাজমুল হোসেন শান্তর দল। হায়দরাবাদে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশ করতে পেরেছে ১৬৪ রান। ম্যাচ হেরেছে ১৩৩ রানের বিশাল ব্যবধানে। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের সবগুল ম্যাচেই লড়াইবিহীনভাবে হেরেছে সফরকারী দল। 

এদিন আগে ব্যাটিং বেছে বাংলাদেশের বোলারদের নিয়ে ছেলেখেলায় মাতে ভারত। সঞ্জু স্যামসন ৪৭ বলে করেন ১১১, সূর্যকুমার যাদব ৩৫ বলে খেলেন ৭৫ রানের ইনিংস। এছাড়া হার্দিক পান্ডিয়া ১৮ বলে ৪৭ করলে ২৯৭ রানের রেকর্ড পুঁজি পায় ভারত। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। আর টেস্ট খেলুড়ে দলগুলোর মধ্যে সর্বোচ্চ। ম্যাচের মাঝপথেই তাই ম্যাচের ফল অনেকটা নির্ধারিত হয়ে যায়। রান তাড়ায় কখনই ম্যাচে ছিলো না বাংলাদেশ। তাওহিদ হৃদয় অপরাজিত ৪২ বলে ৬৩ ও লিটন দাস ২৫ বলে ৪২ করলে হারের ব্যবধানই শুধু কমেছে। 

রিশাদ এলেন ও গেলেন

বোলিংয়ের পর ব্যাট হাতেও নিষ্প্রভ রিশাদ হোসেন। রবি বিষ্ণুইর বলে ৪ বলে কোন রান না করেই ফিরে গেলেন তিনি। ১৩৯ রানে ৭ উইকেট হারালো বাংলাদেশ। 

শেখ মেহেদীর বিদায়ে ৬ উইকেট পতন

শেখ মেহেদী বলে-ব্যাটে লাগাতে পারছিলেন না। ৯ বলে ৩ রান করে অবশেষে ভোগান্তির সমাপ্তি টেনেছেন নিতিশ রেড্ডির বলে। ১৩৮ রানে ৬ উইকেট হারিয়েছে বাংলাদেশ। 

নিজের শেষ ইনিংসে ৯ রান করলেন মাহমুদউল্লাহ

ক্যারিয়ারের শেষ টি-টোয়েন্টি ছয়ে নেমে আলো ছড়াতে পারলেন না মাহমুদউল্লাহ রিয়াদ। নিজের শেষ টি-টোয়েন্টিতে একটা চার মারতে পেরেছেন তিনি, সেটাও টপ এজড হয়ে। ৯ বলে ৮ রান করে মায়াঙ্ক যাদবের বলে ক্যাচ দিয়ে ফিরেছেন তিনি। প্রতিপক্ষ অধিনায়ক সূর্যকুমার যাদব তাকে পিঠ চাপড়ে জানালেন অভিবাদন। তার আউটে ২৯৮ রান তাড়ায় ১৩০ রানে ৫ উইকেট হারালো বাংলাদেশ। 

২ হাজার স্পর্শ করেই আউট লিটন 

তৃতীয় বাংলাদেশি হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২ হাজার রান স্পর্শ করেই আউট হলেন লিটন দাস। ২৫ বলে ৪২ রান করে ছক্কার চেষ্টায় রবি বিষ্ণুইর বলে ক্যাচ দিয়ে ফিরে গেলেন তিনি। ১১২ রানে চতুর্থ উইকেট হারালো বাংলাদেশ। 

শান্তর বিদায়ে তৃতীয় উইকেট হারালো বাংলাদেশ

পাওয়ার প্লের শেষ ওভারে রবি বিষ্ণুই আসতেই পরাস্ত হলেন নাজমুল হোসেন শান্ত। গুগলিতে প্রথম বল লাগাতে না পারায় পরের বলে রিভার্স সুইপের চেষ্টা করলেন, ব্যাটের কানায় লেগে সহজ ক্যাচ জমা হলো সঞ্জু স্যামসনের গ্লাভসে। ৫৯ রানে ৩ উইকেট হারালো বাংলাদেশ

সুন্দরের বলে আউট হলেন তানজিদ 

হার্দিক পান্ডিয়ার বলে তানজিদ হাসান তামিমের ক্যাচ ছেড়েছিলেন ওয়াশিংটন সুন্দর। পরে বল করতে এসে তাকে আউট করলেন তিনি। চতুর্থ ওভারে সুন্দরের করা প্রথম বলটি কাট করতে গিয়ে শর্ট থার্ড ম্যানে ধরা দিলেন ১২ বলে ১৫ করা তানজিদ। ৩৬ রানে ২ উইকেট হারালো বাংলাদেশ। 

রেকর্ড রান তাড়ায় প্রথম বলেই উইকেট হারালো বাংলাদেশ

২০ ওভারে লক্ষ্য ২৯৮ রানের। অর্থাৎ ওভারপ্রতি রান নিতে হবে প্রায় ১৫ করে। এমন অবিশ্বাস্য চ্যালেঞ্জে নেমে প্রথম বলেই উইকেট হারিয়েছে বাংলাদেশ। মায়াঙ্ক যাদবের বাউন্সারে পুল করে স্লিপে ক্যাচ দিয়েছেন পারভেজ হোসেন ইমন। 

স্যামসনের সেঞ্চুরিতে রেকর্ড পুঁজি গড়ল ভারত 

শুরুটা করেছিলেন সঞ্জু স্যামসন। তার সঙ্গে চার-ছক্কার ঝড়ে যোন দেন সূর্যকুমার যাদব। দ্বিতীয় উইকেটে এই দুজন মিলে ৭৩ বলে তুলেন ১৭৩ রান। স্যামসন মাত্র ৪৭ বলে ১১ চার, ৮ ছক্কায় করেন ১১১ রান। সূর্যকুমার ৩৫ বলে করেন ৭৫। তাদের বিদায়ের পর হার্দিক পান্ডিয়া দলকে নিয়ে যান চূড়ায়। শেষ ওভারে আউটের আগে ১৭ বলে করেন ৪৭ রান। তাতে ২৯৭ রানের পাহাড় গড়ল ভারত।  টেস্ট খেলুড়ে দেশগুলোর মধ্যে এটিই টি-টোয়েন্টিতে সর্বোচ্চ রানের পুঁজির রেকর্ড। এর আগের রেকর্ড ছিলো আফগানিস্তানের ২৭৮ রান, আয়ারল্যান্ডের বিপক্ষে ২০১৯ সালে দেরাদুনে করেছিল তারা। টি-টোয়েন্টিতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড নেপালের। ২০২৩ সালে মঙ্গোলিয়ার বিপক্ষে ৩১৪ রান করেছিল নেপাল। 

নিজের শেষ টি-টোয়েন্টিতে সূর্যকুমারের উইকেট পেলেন মাহমুদউল্লাহ

নিয়মিত বোলাররা বেদম পিটুনি খেলে মাহমুদউল্লাহকে বল দিয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। মাহমুদউল্লাহও মার খেয়েছেন, তবে একটি উইকেটও পেয়েছেন তিনি। তার বলে ৩৫ বলে ৭৫ করে আউট হয়েছেন সূর্যকুমার যাদব। ২০৬ রানে তৃতীয় উইকেট হারিয়েছে ভারত। 

ঝড়ো সেঞ্চুরি করা স্যামসনকে ফেরালেন মোস্তাফিজ

চার-ছক্কার ঝড়ে বিস্ফোরক সেঞ্চুরি করে থামলেন সঞ্জু স্যামসন। মোস্তাফিজুর রহমানের বল উড়াতে গিয়ে মিড উইকেটে ক্যাচ দিলেন তিনি। তার আগে মাতে ৪৭ বলে করে নিলেন ১১১ রান। ১১ চারের সঙ্গে ডানহাতি ব্যাটার মারেন ৮ ছক্কা। ১৪তম ওভারে ১৯৬ রানে দ্বিতীয় উইকেট হারালো ভারত। 

স্যামসনের ঝড়ো সেঞ্চুরিতে বিশাল পুঁজির দিকে ভারত 

তাসকিন আহমেদকে টানা চার বাউন্ডারিতে শুরু সঞ্জু স্যামসনের। রিশাদ হোসেনকে ছক্কায় উড়িয়ে ফিফটির পর এই লেগ স্পিনারকে টানা ৫ ছক্কা মেরে নব্বুই ছাড়িয়ে যান। পরে শেখ মেহেদী হাসানের বলে চার মেরে স্পর্শ করেন সেঞ্চুরি। মাত্র ৪০ বলে তিন অঙ্ক স্পর্শ করতে ম্রেন ৯ চার, ৮ ছক্কা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি তার প্রথম সেঞ্চুরি। 

রিশাদকে টানা পাঁচ ছক্কা স্যামসনের

সঞ্জু স্যামসনের ব্যাটের ঝাঁজে কেউই রেহাই পাচ্ছিলেন না। রিশাদ হোসেন ঝাঁজটা টের পেলেন বেশি করে। তার করা দশম ওভারে প্রথম বলটিই শুধু গেল ডট। বাকি ৫ বলই ছক্কায় গ্যালারিতে পাঠালেন ডানহাতি ব্যাটার, ওভারে নিলেন ৩০ রান। ৩৫ বলে পৌঁছে গেলেন ৯২ রানে। ১০ ওভারে ১৫২ তুলে নিল ভারত। 

২২ বলে ফিফটি করলেন স্যামসন 

তাসকিন আহমেদের ওভারে টানা চারটি বাউন্ডারি মেরে শুরু করেছিলেন সঞ্জু স্যামসন। রিশাদ হোসেনকে ছক্কায় উড়িয়ে ২২ বলেই স্পর্শ করেন ফিফটি। 

পাওয়ার প্লেতে স্যামসন-সূর্যকুমারের ঝড়

অভিষেক শর্মাকে হারালেও তাতে অসুবিধা হচ্ছে না ভারতের। সঞ্জু স্যামসন ও সূর্যকুমার যাদব জারি রাখেন ঝড়। এই দুজনের ব্যাটে প্রথম ৬ ওভারের পাওয়ার প্লেতে ৮২ রান তুলে নিয়েছে ভারত। স্যামসন ১৯ বলে ৩৭ ও সূর্যকুমার ১৩ বলে ৩৫ রান করেন এই সময়ে। 

অভিষেককে ফিরিয়ে প্রথম উইকেট ফেললেন তানজিম

শেখ মেহেদী হাসানের প্রথম ওভার থেকে ৭ রান নেওয়ার পর তাসকিন আহমেদকে টানা চারটি বাউন্ডারি মারলেন সঞ্জু স্যামসন। উড়ন্ত শুরুটা তৃতীয় ওভারেই ধাক্কা খেল ভারতের। তানজিম হাসান সাকিবের করা প্রথম বলেই ক্যাচ দিলেন অভিষেক শর্মা। পুল করতে গিয়ে টাইমিং গড়বড় করে ফিরলেন ৪ রান করে। ২৩ রানে প্রথম উইকেট হারালো ভারত।

টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ভারতের বিপক্ষে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে টস ভাগ্য পক্ষে আসেনি বাংলাদেশের। হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে টস হেরে আগে ফিল্ডিং পেয়েছেন নাজমুল হোসেন শান্তরা। এই ম্যাচে একাদশে দুই বদল এনেছে বাংলাদেশ।

হায়দরাবাদের রাজীব গান্ধী স্টেডিয়ামে খেলতে আসার আগেই সিরিজ হেরে বসেছে বাংলাদেশ। শনিবার শেষ ম্যাচটা নিয়মরক্ষার হলেও হোয়াইটওয়াশের বিব্রতকর পরিস্থিতি এড়ানোর লক্ষ্য থাকবে শান্তদের। সেই সঙ্গে এই ম্যাচ দিয়েই আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বিদায় দেবেন মাহমুদউল্লাহ। তার বিদায়ও রাঙানোর চেষ্টা থাকবে তাদের। 

গুরুত্বপূর্ণ ম্যাচে মেহেদী হাসান মিরাজকে বসিয়ে শেখ মেহেদী হাসান ও মিডল অর্ডার ব্যাটার জাকের আলি অনিককে বসিয়ে টপ অর্ডার ব্যাটার তানজিদ হাসান তামিমকে খেলানো হচ্ছে। অন্য দিকে ভারত তাদের একাদশে এনেছে এক বদল। বাঁহাতি পেসার আর্শদ্বীপ সিংয়ের জায়গায় খেলাচ্ছে লেগ স্পিনার রবি বিষ্ণুইকে। 

বাংলাদেশে একাদশ: পারভেজ হোসেন ইমন, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, তানজিদ হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, শেখ মেহেদী হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, তানজিম হাসান সাকিব, মোস্তাফিজুর রহমান। 

ভারত একাদশ: সঞ্জু স্যামসন, অভিষেক শর্মা, সূর্যকুমার যাদব, নিতিশ রেড্ডি, হার্দিক পান্ডিয়া, রিয়ান পরাগ, রিঙ্কু সিং, ওয়াশিংটন সুন্দর, বরুণ চক্রবর্তী, রবি বিষ্ণুই, মায়াঙ্ক যাদব।

Comments