গণঅভ্যুত্থানকারী ছাত্র-জনতাকে গ্রেপ্তার, হয়রানি করা হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সরকারের এই নির্দেশনা অনুযায়ী গণঅভ্যুত্থানের ঘটনায় ছাত্র-জনতাকে গ্রেপ্তার বা হয়রানি করা হবে না।

গণঅভ্যুত্থানে অংশ নেওয়া ছাত্র-জনতার বিরুদ্ধে মামলা, গ্রেপ্তার ও হয়রানি না করার জন্য সরকারের সংশ্লিষ্ট সবার প্রতি নির্দেশনা দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আজ সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। সরকারের এই নির্দেশনা অনুযায়ী গণঅভ্যুত্থানের ঘটনায় ছাত্র-জনতাকে গ্রেপ্তার বা হয়রানি করা হবে না।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ৫ আগস্ট ছাত্র-জনতার অভ্যুত্থানে স্বৈরাচারী ফ্যাসিস্ট সরকারের পতনের মাধ্যমে বৈষম্যমুক্ত নতুন বাংলাদেশ গড়ার পথে এক নবযাত্রা সূচিত হয়েছে। গত ১৫ জুলাই থেকে ৮ আগস্ট পর্যন্ত জুলাই গণ–অভ্যুত্থান সংশ্লিষ্ট ঘটনার জন্য কোনো মামলা, গ্রেপ্তার বা হয়রানি করা হবে না।

মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, এ বিষয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সর্বোচ্চ সতর্ক থাকতে নির্দেশনা দেওয়া হয়েছে। এ বিষয়ে অসত্য তথ্য দিয়ে কোনো সুবিধা আদায়ের বিরুদ্ধেও সংশ্লিষ্ট ব্যক্তিদের সতর্ক থাকতে বলা হয়েছে।

পুলিশ সদরদপ্তরের কর্মকর্তারা জানিয়েছেন, পুলিশ ইতিমধ্যেই ৬৫০টি মামলা থেকে আসামিদের বিরুদ্ধে সহিংসতা এবং সাইবার অপরাধের অভিযোগ তুলে নিয়েছে।

আসামিদের মধ্যে বিএনপি ও জামায়াতের বেশ কয়েকজন শীর্ষ নেতা রয়েছেন। এসব মামলার বেশিরভাগই ১৭ জুলাই থেকে ৫ আগস্টের মধ্যে আন্দোলনের সময় দায়ের করা হয়।

Comments