ভারতের হতশ্রী ব্যাটিংয়ে এগিয়ে নিউজিল্যান্ড

মাত্র ৪৬ রানেই নিজেদের প্রথম ইনিংসে গুটিয়ে যায় ভারত।

প্রথম দিনের পুরোটাই গিয়েছিল বৃষ্টির পেটে। দ্বিতীয় দিনের খেলাও শেষ হয়েছে ১১ ওভার বাকি থাকতেই। তারপরও বড় লিড নিয়েছে নিউজিল্যান্ড। তার পুরোটাই সম্ভব হয়েছে স্বাগতিকদের হতশ্রী ব্যাটিংয়ে। মাত্র ৪৬ রানেই নিজেদের প্রথম ইনিংসে গুটিয়ে যায় ভারত।

বৃহস্পতিবার বেঙ্গালুরুর এন চিন্নাস্বামী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিন শেষে ৩ উইকেটে ১৮০ রান করেছে নিউজিল্যান্ড। ফলে প্রথম ইনিঙ্গে এরমধ্যেই ১৩৪ রানে এগিয়ে আছে সফরকারীরা।

ভার যেখানে ৪৬ রানেই গুটিয়ে গিয়েছে সেখানে নিজেদের প্রথম ইনিংস শুরু করে ওপেনিং জুটিতেই লিড এনে দেন দুই ওপেনার ডেভন কনওয়ে ও অধিনায়ক টম ল্যাথাম। ৬৭ রানের জুটি গড়েন এ দুই ওপেনার। ল্যাথামকে এলবিডাব্লিউর ফাঁদে ফেলে এ জুটি ভাঙেন কুলদিপ যাদব। ৪৯ বলে ১৫ রান করেন অধিনায়ক।

এরপর উইল ইয়ংয়ের সঙ্গে ৭৫ রানের আরও একটি জুটি গড়েন কনওয়ে। ইয়ংকে ফিরিয়ে এ জুটি ভাঙেন রবীন্দ্র জাদেজা। তার ক্যাচ ফাইন লেগে যখন ধরেন কুলদিপ, ততোক্ষণে নিউজিল্যান্ডের লিড ছাড়ায় একশ। ৭৩ বলে ৩৩ রান করেন ইয়ং।

এরপর অবশ্য দ্রুত আরেক সেট ব্যাটার কনওয়েকে তুলে নিয়ে পারে স্বাগতিকরা। তাকে বোল্ড করে দেন অভিজ্ঞ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ওয়ানডে স্টাইলে ব্যাটিং করে ১০৫ বলে ১১টি চার ও ৩টি ছক্কায় ৯১ রান করেন তিনি।

এরপর দলের হাল ধরেন রাচীন রবীন্দ্র ও ড্যারিল মিচেল। অবিচ্ছিন্ন ২৬ রানের জুটি গড়ে অপরাজিত রয়েছেন দুই ব্যাটারই। রাচীন ২২ ও মিচেল ১৪ রানে ব্যাটিং করছেন।

এর আগে সকালে টস জিতে ব্যাটিং বেছে নেয় ভারত। কিন্তু রোহিত শর্মার দল টিকতে পারে মাত্র ৩১.২ ওভার। করতে পারে মাত্র ৪৬ রান। যা এশিয়ার মাঠে সবচেয়ে কম রানে অলআউটের বিব্রতকর রেকর্ডও। এর আগে ১৯৮৬ সালে পাকিস্তানের বিপক্ষে ফয়সালাবাদে ৫৩ রানে গুটিয়ে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ।

সব মিলিয়ে টেস্টে এটি তৃতীয় সর্বনিম্ন পুঁজি ভারতের। ২০২০ সালে অস্ট্রেলিয়া সফরে মাত্র ৩৬ রানে অলআউট হয়ে গিয়েছিল তারা। সেটিই এখন পর্যন্ত সর্বনিম্ন। ১৯৭৪ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ৪২ রানে অলআউট হওয়া আছেন দ্বিতীয় অবস্থানে।

ভারতের গোটা ইনিংসে দুই অঙ্কের রান করেছেন দুজন। সর্বোচ্চ ২০ রান করেন রিশভ পান্ত, যশভি জয়সওয়াল খেলেন ১৩ রান। বাকি সবার স্কোর ছিলো টেলিফোন ডিজিটের মতো। পাঁচ ব্যাটার তো আউট হয়েছেন খালি হাতে। ভারতকে ধসিয়ে পেসার ম্যাট হেনরি ১৫ রানে পান ৫ উইকেট। ২২ রানে ৪ উইকেট নেন উইলিয়াম ও'রর্কি।

সপ্তম ওভারে টিম সাউদির বলে রোহিত শর্মার বোল্ড হওয়া দিয়েই বিপর্যয়ের শুরু। তিনে নামা বিরাট কোহলি ও শুবমান গিলের জায়গায় চারে নামা সরফরাজ খান কোন রানই করতে পারেননি। জয়সওয়াল-পান্ত মিলে যোগ করেন ২১ রান। এরপর টানা উইকেট পড়তে থাকে। দুই অঙ্কে যাওয়া জয়সওয়ালকেও আউট করেন ও'রর্কি। পান্ত কাবু হন হেনরির বলে।

চরম বিপর্যয়ে লোকেশ রাহুল, রবীন্দ্র জাদেজা ও রবীচন্দ্রন অশ্বিনও হন ব্যর্থ। এই তিনজনের ব্যাট থেকেও আসেনি কোন রান। ফলে পঞ্চাশ রানের আগেই শেষ হয়ে যায় স্বাগতিক ইনিংস।

Comments