সাদা বলেও বিশ্রাম পেতে পারেন বাবর

বাবরের সঙ্গে বিশ্রাম পেতে পারেন শাহিন শাহ আফ্রিদিও
ছবি: এএফপি

ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুই টেস্টের দল থেকে বাদ দেওয়া হয় বাবর আজমকে। তবে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে বলে দাবি করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আর এই বিশ্রাম পেতে পারেন সাদা বলেও। জিম্বাবুয়ে সফরে তাকে বিশ্রাম দেওয়া কথা ভাবছে দেশটির ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থাটি।

বাবরের মতো ইংল্যান্ড সিরিজের শেষ দুই টেস্ট থেকে বিশ্রাম দেওয়া হয় শাহিন শাহ আফ্রিদিকেও। বাবরের মতো তাকেও বিশ্রাম দেওয়া হতে পারে জিম্বাবুয়ে সফরে। তাদের সঙ্গে আরও কয়েকজন সিনিয়র খেলোয়াড়কে আসন্ন জিম্বাবুয়ে সফরে নাও রাখা হতে পারে বলে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম ক্রিকেট পাকিস্তান।

নিজস্ব সূত্রের বরাতে সংবাদমাধ্যমটি জানায়, বিদেশী কন্ডিশনে তরুণদের অভিজ্ঞতা অর্জনের সুযোগ দিতেই ৪ থেকে ৫ জন গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে বাদ দেওয়ার কথা ভাবছে নির্বাচক কমিটি। ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্টে পাকিস্তানের হতাশাজনক পারফরম্যান্সের পর কৌশলগত সিদ্ধান্ত আসে। নাসিম শাহ এবং সরফরাজ আহমেদের মতো খেলোয়াড়দেরও বাদ দেয় তারা।

তবে এর আগে অস্ট্রেলিয়ায় তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে খেলতে যাবে পাকিস্তান। সেই সিরিজে বাবর-শাহিনদের ফিরিয়ে আনা হবে বলে জানিয়েছে ক্রিকেট পাকিস্তান। তবে এই সিরিজে বাবরের কাছ থেকে সাদা বলের নেতৃত্বের ভার মোহাম্মদ রিজওয়ানকে দেওয়া হতে পারে বলে জানিয়েছে তারা।

উল্লেখ্য, লাল বলে সাম্প্রতিক সময়টা মোটেও ভালো যাচ্ছিল না বাবরের। ২০২২ সালের ডিসেম্বর থেকে টেস্টে নেই কোনো হাফ সেঞ্চুরি। ২০২৩ সাল থেকে নয়টি টেস্ট খেলা এই ব্যাটারের গড় ২১-এর নিচে। ইংল্যান্ডের বিপক্ষে ফ্ল্যাট উইকেটে দুই ইনিংসে করেন মাত্র ৩৫ রান। যে কারণেই বাদ দেওয়া হয় তাকে।

তবে ওয়ানডেতে অবস্থা ভিন্ন। ২০২৩ সালে ২৫টি ম্যাচের ২৪ ইনিংসে ব্যাট করে ২টি সেঞ্চুরি ও ১০টি ফিফটিতে ৪৬.৩০ গড়ে করেছেন ১০৬ রান। তবে চলতি বছর ওয়ানডে খেলেনি তারা। আর টি-টোয়েন্টিতে ২০২৩ সাল থেকে মোট ২৪টি ম্যাচ খেলে করেছেন ৭৯০ রান। যেখানে রয়েছে একটি সেঞ্চুরি ও ছয়টি হাফসেঞ্চুরি।

Comments

The Daily Star  | English
protesters attempt to break Bangabhaban barricade

Law enforcers stop protesters from breaking thru Bangabhaban barricade

A group of protesters attempted to break through the security barricade in front of Bangabhaban around 8:30pm

2h ago