শেষ পর্যন্ত ছাঁটাই হলেন টেন হ্যাগ

চাকুরী হারানোর সম্ভাবনা ছিল গত মৌসুমেই। কিন্তু ম্যানচেস্টার সিটিকে হারিয়ে এফএ কাপ চ্যাম্পিয়ন হওয়ায় টিকে যায় চাকুরী। চলতি মৌসুমের বাজে পারফরম্যান্সেও সেই গুঞ্জন আবারও উঠেছিল। শেষ পর্যন্ত ছাঁটাই-ই হলেন ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ এরিক টেন হ্যাগ।

রোববার রাতে ইংলিশ প্রিমিয়ার লিগে ওয়েস্টহ্যাম ইউনাইটেডের বিপক্ষে ২-১ গোলের ব্যবধানে হারে ম্যানচেস্টার ইউনাইটেড। এই হারের পর টেন হ্যাগকে ম্যানচেস্টার ইউনাইটেডের ম্যানেজার পদ থেকে বরখাস্ত করা হয়েছে। নিজেদের ওয়েবসাইটে এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে ক্লাব কর্তৃপক্ষ।

বিবৃতিতে তারা লিখেছে, 'আমাদের সঙ্গে তার সময়কালে তিনি যা করেছেন তার জন্য আমরা এরিকের (টেন হ্যাগ) কাছে কৃতজ্ঞ এবং ভবিষ্যতের জন্য তার মঙ্গল কামনা করছি। একজন স্থায়ী কোচ নেওয়ার আগ পর্যন্ত কোচিং স্টাফদের সমর্থনে অন্তর্বর্তীকালীন প্রধান কোচ হিসাবে দলের দায়িত্ব পালন করবেন রুড ভ্যান নিস্টেলরয়।'

২০২২ সালে ইউনাইটেডে নিযুক্ত হওয়ার সময় ২০২৫ সাল পর্যন্ত চুক্তি করেছিলেন টেন হ্যাগ। তবে গত মৌসুমের পারফরম্যান্সের পর্যালোচনার পরে ২০২৬ সাল পর্যন্ত তার চুক্তির মেয়াদ বাড়ানো হয়। অর্থাৎ ওল্ড ট্রাফোর্ডে তার মেয়াদ ছিল আরও ২১ মাস। কিন্তু মাঝপথেই চলে যেতে হচ্ছে এই ডাচ কোচকে।

সাম্প্রতিক সময়টা ভালো না কাটলেও শেষ ছয় বছরের বেশি সময়ের মধ্যে টেন হাগই ইউনাইটেডের সবচেয়ে সফল কোচ। ওল্ড ট্র্যাফোর্ডে তার দুটি পূর্ণ মৌসুমে জিতেছেন দুটি ট্রফি। গত মৌসুমের এফএ কাপ জয়ের আগে নিজের প্রথম মৌসুমে জিতে নেন কারাবাও কাপ। তাতে একটি সিলভারওয়্যারের জন্য ক্লাবের ছয় বছরের অপেক্ষার অবসান ঘটে ক্লাবটি। সে মৌসুমে প্রিমিয়ার লিগে তৃতীয় স্থান অর্জন করে ইউনাইটেড।

তবে গত মৌসুমটা সে অর্থে ভালো কাটেনি। এফএ কাপ জিতলেও লিগে আহামরি ভালো খেলতে পারেনি তার দল। চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নিতে পারেননি। লিগে অষ্টম হওয়ায় ইউরোপীয় কোনো আসরে খেলার সুযোগও ছিল না। তবে এফএ কাপ জিতে নেওয়ায় ইউরোপা লিগে জায়গা পায় দলটি। তবে এবার এই ইউরোপা লিগে তিনটি ম্যাচ খেলে একটি ম্যাচেও জিততে পারেনি দলটি।

Comments

The Daily Star  | English

Sarjis against mass arrests of BCL members

Says many also took part in student movement at DU

1h ago