ঢাকা ক্যাফে হামলাঃ সশস্ত্র জঙ্গির সাথে তাহমিদ, হাসনাতের নতুন ছবি

গুলশানের হোলে আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার এক মাসেরও বেশি সময় পর, হাসনাত করিম ও তাহমিদ হাসিবের সদ্য পাওয়া দুটি ছবি নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে।
২ জুলাইয়ের এই দুটি ছবিতে হাসনাত করিম ও তাহমিদ হাসিবকে হোলে আর্টিজান রেস্তোরাঁর ছাদে একজন জঙ্গির সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে। তাহমিদের হাতে থাকা অস্ত্র লাল বৃত্ত দিয়ে চিহ্নিত করা আছে। ছবিগুলো প্রথম আলোর সংগ্রহকৃত।

গুলশানের হোলে আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার এক মাসেরও বেশি সময় পর, হাসনাত করিম ও তাহমিদ হাসিবের সদ্য পাওয়া দুটি ছবি নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে।

রেস্তোরাঁর পার্শ্ববর্তী একটি ভবন থেকে তোলা ছবি দুটোতে প্রাক্তন একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাসনাত এবং কানাডার একটি বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাহমিদকে একজন হামলাকারী জঙ্গি রোহান ইমতিয়াজের সঙ্গে কথা বলতে দেখা যায়।

২ জুলাই সকালে তোলা ঐ ছবিগুলোতে দেখা যায়, রেস্তোরাঁর ছাদে তাহমিদ ও রোহান আগ্নেয়াস্ত্র হাতে হাসনাত করিমের সঙ্গে কথা বলছে।

সে সময় তাহমিদের হাতে একটি পিস্তল ছিল।

হাসনাত করিম (চশমা পরিহিত) এবং তাহমিদ হাসিবকে (টি শার্ট পরিহিত) আদালতে নেয়া হচ্ছে। পুলিশ বলেছে এই দুজনকে হোলে আর্টিজান রেস্তোরাঁয় জঙ্গি হামলার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে গ্রেফতার করা হয়েছে। ছবিঃ প্রবীর দাশ।

সশস্ত্র জঙ্গিরা, রেস্তোরাঁর কর্মচারী ও অতিথিদের জিম্মি করে রাখে এবং পরবর্তীতে ২০ জন জিম্মিকে হত্যা করে। এদের মধ্যে নয়জন ইতালি, সাতজন জাপান, দুইজন বাংলাদেশ এবং একজন ভারতের নাগরিক। এছাড়াও নিহতদের মধ্যে একজন বাংলাদেশী বংশদ্ভুত মার্কিন নাগরিক ছাড়াও দুইজন পুলিশ কর্মকর্তা রয়েছেন।

একই সঙ্গে বাংলাদেশ ও ব্রিটেনের নাগরিক হাসনাত তার স্ত্রী এবং দুই সন্তানকে নিয়ে হামলার রাতে ঐ রেস্তোরাঁয় গিয়েছিল। তার পরিবারের সদস্যরা বলে - তারা সেখানে তাদের মেয়ের জন্মদিন পালন করছিল।

আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা রেস্তোরাঁয় প্রবেশের আগেই আক্রমণকারীরা হাসনাতের পরিবারকে রেস্তোরাঁ থেকে বের হতে দেয়।

Comments

The Daily Star  | English

Journalists who legitimised fascism will not be spared: Nahid

Information Adviser Nahid Islam today said journalists and writers who tried to give legitimacy to fascism and instigated mass killing through their writings will be brought to book

1h ago