চারদিক

‘লা লা ল্যান্ড’-এর ঘরে গোল্ডেন গ্লোব

‘পুষ্প বৃষ্টি’-র কথা হয়তো সব দেশেই প্রচলিত, কিন্তু ‘পুরস্কার বর্ষণ’? এই ‘পুরস্কার বর্ষণ’-এর ঘটনাটি ঘটলো লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত ৭৪তম গোল্ডেন গ্লোবের জমকালো আসরে
পুরস্কার হাতে হলিউড মিউজিক্যাল ‘লা লা ল্যান্ড’-এর অভিনেতা রিয়ান গোসলিং ও অভিনেত্রী এমা স্টোন, ছবি: রয়টার্স/ মারিও আনজুনি

‘পুষ্প বৃষ্টি’-র কথা হয়তো সব দেশেই প্রচলিত, কিন্তু ‘পুরস্কার বর্ষণ’? এই ‘পুরস্কার বর্ষণ’-এর ঘটনাটি ঘটলো লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত ৭৪তম গোল্ডেন গ্লোবের জমকালো আসরে।

সব জল্পনার অবসান ঘটিয়ে মার্কিন পরিচালক দ্যামিয়েন শ্যাজেলের ‘লা লা ল্যান্ড’-এর ওপর বর্ষিত হলো ‘পুরস্কার বৃষ্টি’। সাতটি মনোনয়নের সবকটিতেই পুরস্কার জিতেছে ছবিটি। এই সাতটির মধ্যে রয়েছে সেরা মিউজিক্যাল বা কমেডি ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা এবং সেরা অভিনেত্রীর পুরস্কার।

এদিকে, মার্কিন পরিচালক ব্যারি জেনকিনসের ‘মুনলাইট’ পেয়েছে সেরা ড্রামা’র পুরস্কার। ছয়টি মনোনয়ন নিয়ে দ্বিতীয় স্থানে থাকলেও এই ছবিটি মোট তিনটি পুরস্কার ঘরে তুলতে পেরেছে। বাকি দুটি পুরস্কার এসেছে অভিনয় শিল্পীদের কল্যাণে।

মার্কিন পরিচালক কেনেথ লনেরগ্যানের ‘ম্যানচেস্টার বাই দ্য সি’ পাঁচটি মনোনয়ন পেলেও জিতেছে একটি। ছবিটির অভিনেতা ক্যানি আফলেক ভিন্ন ক্যাটাগরিতে পেয়েছেন সেরা অভিনেতার পুরস্কার।

ফরাসি অভিনেত্রী ইজাবেল হুপার্টের সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়ার ঘটনাটি এবারের আসরে অনেকের মনে বিস্ময় সৃষ্টি করেছিল। তিনি ফরাসি থ্রিলার ‘ইলি’-তে অভিনয় করে এ আসরের ফেভারিট ‘জ্যাকি কেনেডি ইন জ্যাকি’ ছবির অভিনেত্রী নাটালে পোর্টম্যানকে হারিয়ে দেন। এছাড়াও, ‘ইলি’ সেরা বিদেশি ভাষার ছবিটির পুরস্কার ঘরে তুলেছে।

চলচ্চিত্র ও টেলিভিশন পুরস্কার হিসেবে গোল্ডেন গ্লোব বিনোদন জগতে অন্যতম সেরা স্বীকৃতি। বলা হয়ে থাকে, অস্কারে যাওয়ার পথ মসৃণ করে দেয় গোল্ডেন গ্লোব পুরস্কার।

Comments