রাজধানীতে নব্য-জেএমবি’র ‘আধ্যাত্মিক নেতা’ গ্রেফতার

নিষিদ্ধ জঙ্গী সংগঠন নব্য-জেএমবি’র একজন ‘আধ্যাত্মিক নেতা’-কে গ্রেফতার করা হয়েছে বলে আজ জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।
Abul-Kashem
ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট নব্য-জেএমবি’র ‘আধ্যাত্মিক নেতা’ মাওলানা আবুল কাশেমকে গতরাতে গ্রেফতার করে। ছবি: দ্য ডেইলি স্টার

নিষিদ্ধ জঙ্গী সংগঠন নব্য-জেএমবি’র একজন ‘আধ্যাত্মিক নেতা’-কে গ্রেফতার করা হয়েছে বলে আজ জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট নব্য-জেএমবি’র মাওলানা আবুল কাশেমকে গতরাতে গ্রেফতার করে।

ডিএমপির এক বার্তায় বলা হয়, “আবুল কাশেম নব্য-জেএমবি’র একজন ‘আধ্যাত্মিক নেতা’ ছিলেন। এছাড়াও, তিনি মূল জঙ্গী সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি)-র একটি অংশের আমির ছিলেন।”

পুলিশের বরাত দিয়ে সংবাদমাধ্যমগুলো জানায়, জয়পুরহাটের একটি মাদ্রাসার শিক্ষক মাওলানা আবুল কাশেম গুলশান ক্যাফে হামলার অন্যতম পরিকল্পনাকারী জাহাঙ্গীর আলমকে ‘নব্য-জেএমবি’ প্রধান তামিম চৌধুরীর সঙ্গে পরিচয় করিয়ে দিতে মুখ্য ভূমিকা পালন করেন।

এছাড়াও, কাশেম জঙ্গীদের ধর্মীয়ভাবে প্রভাবিত করতেন।

উল্লেখ্য, জঙ্গীরা গত ১ জুলাই রাতে গুলশানের একটি ক্যাফেতে হামলা চালিয়ে ১৭জন বিদেশিসহ ২০জনকে হত্যা করে।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

3h ago