কলকাতার বাজারে ‘প্লাস্টিকের ডিম’, সীমান্ত পেরিয়ে ঢুকছে বাংলাদেশেও!

কলকাতার বাজারে ছড়িয়ে পড়ছে প্লাস্টিকের তৈরি ডিম। পার্ক সার্কাস বাজার, রাধা গোবিন্দ সাহা বাজার, শিয়ালদহ ডিম পট্টি, এমনকি কলকাতার বাইরের জেলা বর্ধমানেও নকল ডিম বাজারে ছড়িয়ে দেওয়া হচ্ছে।
Plastic-egg
কলকাতার বাজারে ‘প্লাস্টিকের ডিম’। ছবি: সুব্রত আচার্য

কলকাতার বাজারে ছড়িয়ে পড়ছে প্লাস্টিকের তৈরি ডিম। পার্ক সার্কাস বাজার, রাধা গোবিন্দ সাহা বাজার, শিয়ালদহ ডিম পট্টি, এমনকি কলকাতার বাইরের জেলা বর্ধমানেও নকল ডিম বাজারে ছড়িয়ে দেওয়া হচ্ছে।

আশঙ্কা করা হচ্ছে, সীমান্ত পেরিয়ে প্লাস্টিকের ডিম বাংলাদেশে ঢুকে পড়তে পারে। সে কারণে সীমান্তবর্তী উত্তর চব্বিশ পরগনা, দক্ষিণ চব্বিশ পরগনা, নদীয়া এবং মুর্শিদাবাদ জেলার পুলিশকে সর্তক করে দিয়েছে রাজ্যের স্বরাষ্ট্র দফতর। তবে সরকারিভাবে কেউ এই বিষয়ে কোনও মন্তব্য করতে রাজি হননি।

Plastic-egg-2
স্বামী ও চার বছরের মেয়ে সুনিতাকে সকালের নাস্তায় ডিম দিতে গিয়ে তাঁর নজরে পড়ে যে ডিমগুলোর ভেতরে প্লাস্টিকের আবরণ

আসল মুরগি বা হাঁসের ডিমের চেয়ে এই নকল ডিম দেখতে চকচকে এবং ওজনেও ভারি। ডিম ভাঙলে কুসুমের ওপর হালকা একটি প্লাস্টিকের আবরণ থাকে। ডিম ভেঙে কড়াইতে দিলেই প্লাস্টিক পোড়া গন্ধ ছড়িয়ে পড়ে।

এক শ্রেণির অসাধু ব্যবসায়ী অতিরিক্ত লাভের আসায় আসল ডিমের পেটির সঙ্গে এই ধরণের প্লাস্টিকের ডিম ভরে বিক্রি করছে।

এমন অভিযোগে বৃহস্পতিবার পার্ক সার্কাস বাজারের প্লাস্টিকের ডিম বিক্রেতা শামীম আনসারিকে গ্রেফতার করে কলকাতা পুলিশের এনফোর্সম্যান্ট ব্রাঞ্চ।

গোয়েন্দাদের প্রাথমিক জেরায় শামীম আনসারির দেওয়া তথ্য পেয়ে শিয়ালদহের ডিম পট্টিতে গিয়ে বেশ কয়েকটি দোকানে হানা দিয়ে বিপুল পরিমাণ ‘নকল ডিম’ উদ্ধার করে পুলিশ।

শুধু কলকাতায় নয়, নকল ডিম পাওয়া গেছে শহর থেকে একশো কিলোমিটার দূরে বর্ধমান জেলার কালনা গ্রামেও। সংশ্লিষ্ট জেলা পুলিশ প্রায় তিন পেটি ডিম উদ্ধার করেছে সেখানে।

প্রাথমিকভাবে উদ্ধার হওয়া প্লাস্টিকের ডিমগুলো চীন থেকে আমদানি করা হয়েছে বলে সংশ্লিষ্টরা অনুমান করছে। তবে পুরোপুরি নিশ্চিত হতে প্লাস্টিকের ডিমের নমুনা দিল্লির সেন্ট্রাল ফরেনসিক ল্যাবে পাঠানো হয়েছে।

Anita-Kumar
কলকাতার তিলজলার বাসিন্দা অনিতা কুমার

কলকাতার তিলজলার বাসিন্দা অনিতা কুমার বুধবার রাধা গোবিন্দ সাহা লেনের এক ডিম বিক্রেতার কাছ থেকে ডিম কিনে এনেছিলেন। স্বামী ও চার বছরের মেয়ে সুনিতাকে সকালের নাস্তায় ডিম দিতে গিয়ে তাঁর নজরে পড়ে যে ডিমগুলোর ভেতরে প্লাস্টিকের আবরণ।

কৌতুহলবশত বেশ কয়েকটি ডিম ভেঙে দেখেন অনিতা এবং সন্দেহ বেড়ে যাওয়ায় শেষ পর্যন্ত ডিমগুলো মোমবাতির আগুনে পোড়ান তিনি। তখনই প্লাস্টিকের গন্ধ পান। এরপরই তিলজলা থানায় অভিযোগ করেন ওই গৃহবধূ।

বৃহস্পতিবার তাঁর অভিযোগের ভিত্তিতে তল্লাশি শুরু করে গোয়েন্দা পুলিশ। রাধা গোবিন্দ সাহা লেনের ডিম বিক্রেতা শামীম আনসারিকে প্লাস্টিকের ডিমসহ গ্রেফতার করে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। তাঁর কাছ থেকে তথ্য পেয়েই শুক্রবার শিয়ালদহের ডিম পট্টিতেও অভিযান চালায় পুলিশ।

কলকাতা পুলিশ জানিয়েছে, অন্ধ্রপ্রদেশ থেকে এই প্লাস্টিকের ডিম এসেছে। সংশ্লিষ্ট দুজন ডিমের ডিলারের খোঁজ নেওয়া হচ্ছে বলেও গোয়েন্দা সূত্রে জানা গেছে।

কলকাতা করপোরেশনের স্বাস্থ্য বিভাগের মেয়র পারিষদ অতীন ঘোষ জানিয়েছেন, “বিষয়টি খুবই চিন্তার। এই নকল ডিমের বিক্রি হতে দেবো না। কলকাতা পুলিশও মাঠে নেমেছে।”

Comments

The Daily Star  | English

How the US Supreme Court brought America closer to becoming an autocracy

The US Supreme Court has ruled that presidents are immune from prosecution for "official" actions that are within the powers afforded to them under the US constitution

2h ago