test পেপ্যালের মাধ্যমে মেসেঞ্জারে লেনদেন করা যাবে

ফেসবুক ব্যবহারকারীরা যেন বন্ধুদের সঙ্গে মেসেঞ্জারের মাধ্যমে আর্থিক লেনদেন করতে পারেন, সেই সুবিধা ২০১৫ সালেই সামাজিক যোগাযোগমাধ্যমটি চালু করে। ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে এ ধরনের আর্থিক লেনদেনের সীমাবদ্ধতা কাটাতে সম্প্রতি অনলাইনভিত্তিক অর্থ স্থানান্তরের

প্রথম আলো
বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান ও প্রযুক্তিবিবিধ
পেপ্যালের মাধ্যমে মেসেঞ্জারে লেনদেন করা যাবে
২২ অক্টোবর ২০১৭, ১০:৫০
প্রিন্ট সংস্করণ

ফেসবুক ব্যবহারকারীরা যেন বন্ধুদের সঙ্গে মেসেঞ্জারের মাধ্যমে আর্থিক লেনদেন করতে পারেন, সেই সুবিধা ২০১৫ সালেই সামাজিক যোগাযোগমাধ্যমটি চালু করে। ক্রেডিট বা ডেবিট কার্ড ব্যবহার করে এ ধরনের আর্থিক লেনদেনের সীমাবদ্ধতা কাটাতে সম্প্রতি অনলাইনভিত্তিক অর্থ স্থানান্তরের জনপ্রিয় সেবাদানকারী প্রতিষ্ঠান পেপ্যালের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ফেসবুক। ফেসবুক মেসেঞ্জার অ্যাপের সাহায্যে সহজেই কোনো বিল পরিশোধ বা অর্থ লেনদেন করা যাবে পেপ্যালের মাধ্যমে। সেই সঙ্গে শুধু ফেসবুক বন্ধু নয়, কোনো বাণিজ্যিক প্রতিষ্ঠানের সঙ্গেও এই লেনদেন করা যাবে। পরীক্ষামূলকভাবে শুধু যুক্তরাষ্ট্রের আইওএস ব্যবহারকারীদের জন্য নতুন এ সেবা চালু করেছে ফেসবুক কর্তৃপক্ষ। শিগগিরই সবার জন্য এ সেবা উন্মুক্ত করা হবে বলে আশাবাদী প্রতিষ্ঠানটি।

ফেসবুকে বিজ্ঞাপন দিতে কিংবা কেনাকাটা করতে অর্থ পরিশোধ করা যাবে মেসেঞ্জারে পেপ্যাল ব্যবহার করে। নতুন এ সুবিধাটি ব্যবহার করতে হলে মেসেঞ্জারে থাকা নীল রঙের প্লাস বোতাম চাপতে হবে। তারপর সেখানে থাকা সবুজ রঙের ‘পেমেন্টস’-এ চাপলেই পেপ্যাল নির্বাচন করে অর্থ পাঠানো যাবে। তবে এ জন্য আগে থেকেই পেমেন্ট-সুবিধা ব্যবহার করতে নিবন্ধিত হতে হবে। নতুন ব্যবহারকারী হলে পেপ্যাল বা পেমেন্টপদ্ধতির তথ্য দিয়ে নিবন্ধন করে নিতে হবে। এ ছাড়া অর্থ লেনদেন-সুবিধার পাশাপাশি ফেসবুক পেপ্যাল ব্যবহারকারীদের জন্য ‘ফেসবুক বট’ নামে নতুন সুবিধাও যোগ করেছে। এর মাধ্যমে মেসেঞ্জারে থেকে না বের হয়েই সহজেই পাসওয়ার্ড পরিবর্তন, ব্যালেন্স ও অ্যাকাউন্টের তথ্য জানা যাবে। নতুন এই সুবিধার মাধ্যমে শুধু যুক্তরাষ্ট্রেই ফেসবুকের প্রায় ২৫ লাখ ব্যবহারকারীকে সেবা দেবে। এ ছাড়া অ্যাপলের আইফোনে ‘অ্যাপল পে’ পেমেন্টপদ্ধতিতে পেপ্যাল ব্যবহার করা যাবে বলেও জানিয়েছে পেপ্যাল কর্তৃপক্ষ।
শাওন খান, সূত্র: সিনেট

Comments

The Daily Star  | English

Dhaka traffic still light as offices, banks, courts reopen

After five days of Eid and Pahela Baishakh vacation, offices, courts, banks, and stock markets opened today

18m ago