ঢাবির ‘ঘ’ ইউনিটে মাত্র ১৪.৩৫ শতাংশ পাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাশ করেছেন ১০ হাজার ২৬৪ জন। সম্মিলিতভাবে পাশের হার মাত্র ১৪.৩৫ শতাংশ। গত শুক্রবার অনুষ্ঠিত এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল।
Dhaka University (DU) Logo

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে পাশ করেছেন ১০ হাজার ২৬৪ জন। সম্মিলিতভাবে পাশের হার মাত্র ১৪.৩৫ শতাংশ। গত শুক্রবার অনুষ্ঠিত এই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছিল।

আজ দুপুর দেড়টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে কেন্দ্রীয় ভর্তি কার্যালয়ে উপাচার্য মো. আখতারুজ্জামান আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করেন।

‘ঘ’ ইউনিটের অধীনে বিভিন্ন অনুষদে ১,৬১০টি আসনের বিপরীতে এ বছর ৯৮ হাজার ৫৬টি আবেদন জমা পড়ে। পরীক্ষায় অংশগ্রহণ করেন ৭১ হাজার ৫৪৯ জন। এর মধ্যে পাশ করেছেন ১০ হাজার ২৬৪ জন। সে হিসাবে প্রতিটি আসনের বিপরীতে ৪৪ জনকে ভর্ভিযুদ্ধে নামতে হয়েছে। পাশের হার ১৪.৩৫ শতাংশ। এর মধ্যে আলাদাভাবে বিজ্ঞানে ১৩.৪৬ শতাংশ, মানবিকে ২২.০৭ শতাংশ ও ব্যবসায় ১২.৭৭ শতাংশ পাশ করেছেন।

ভর্তি পরীক্ষার আগের রাতে এই পরীক্ষার প্রশ্ন ফাঁস হওয়ার অভিযোগ ওঠে। বিভিন্ন গণমাধ্যমে এ নিয়ে খবরও প্রকাশিত হয়। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে অভিযোগ অস্বীকার করা হয়।

অভিযোগের সত্যতা যাচাইয়ে উদ্যোগের ব্যাপারে জানতে চাওয়া হলে উপাচার্য একে ‘গুজব’ ও ‘বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে ষড়যন্ত্র’—আখ্যা দিয়ে তদন্তের সম্ভাবনা উড়িয়ে দেন। তিনি বলেন, গুজব ছড়িয়ে বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার চেষ্টা হচ্ছে। এর সাথে জড়িতদের খুঁজে বের করে ব্যবস্থা নেওয়ারও কথা বলেন তিনি।

অন্যদিকে, প্রশ্ন ফাঁসের সাথে জড়িত সন্দেহে বাংলাদেশ ছাত্রলীগের দুজন ও এক ভর্তি পরীক্ষার্থীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল তাদের আদালতে হাজির করা হলে চার দিনের রিমান্ড মঞ্জুর করা হয়। শাহবাগ থানায় তাদের বিরুদ্ধে পাবলিক পরীক্ষা (অপরাধ) ও তথ্যপ্রযুক্তি আইনে মামলা হয়েছে।

Click here to read the English version of this news

Comments