চীনে মাওয়ের পরই উচ্চারিত হবে শি জিনপিংয়ের নাম

চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাজনৈতিক চিন্তাধারাকে সংবিধানে লিপিবদ্ধ করার পক্ষে মত দিয়েছে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি। এর মধ্য দিয়ে মাও সেতুংয়ের পরই সবচেয়ে বেশি প্রভাবশালী নেতা হতে চলেছেন তিনি।
Communist Party of China Logo

চীনের বর্তমান প্রেসিডেন্ট শি জিনপিংয়ের রাজনৈতিক চিন্তাধারাকে সংবিধানে লিপিবদ্ধ করার পক্ষে মত দিয়েছে দেশটির কমিউনিস্ট পার্টি। এর মধ্য দিয়ে মাও সেতুংয়ের পরই সবচেয়ে বেশি প্রভাবশালী নেতা হতে চলেছেন তিনি।

আধুনিক চীনের প্রতিষ্ঠাতা মাও সেতুংয়ের মতাদর্শকেই এতদিন সাংবিধানিকভাবে অনুসরণ করত কমিউনিস্ট পার্ট। শি জিনপিংয়ের চিন্তাধারা সংবিধানে স্থান পেলে মাও সেতুং ও দেং শিয়াও পিং এর সাথে উচ্চারিত হবে তার নামও।

২০১২ সালে চীনের শীর্ষ নেতৃত্বে আসেন শি জিনপিং। তখন থেকে ক্রমেই দলের ওপর তার প্রভাব বাড়ছে। মঙ্গলবার কমিউনিস্ট পার্টির কংগ্রেসের শেষ পর্যায়ে শি জিনপিংয়ের চিন্তাধারাকে সংবিধানে স্থান দেওয়ার প্রস্তাব সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। প্রায় দুই হাজার ডেলিগেটের অংশগ্রহণে পার্টির রুদ্ধদ্বার এই কংগ্রেস হচ্ছে। দেশটির রাজনৈতিক অঙ্গণে সবচেয়ে গুরুত্বপূর্ণ ঘটনা এই কংগ্রেস।

গত সপ্তাহে শি জিনপিংয়ের তিন ঘণ্টার ভাষণের মধ্যদিয়ে ১৯তম কংগ্রেসের কাজ শুরু হয়। বক্তব্যে তিনি তার রাজনৈতিক মতাদর্শ ‘নতুন যুগে সমাজতন্ত্র’ তুলে ধরেন। চীনের বিশেষত্বকে বিবেচনায় নিয়েই তিনি এই মতাদর্শের কথা বলেছেন। দেশটির গণমাধ্যমে একে ‘শি জিনপিংয়ের চিন্তাধারা’ বলা হচ্ছে।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Dos and Don’ts during a heatwave

As people are struggling, the Met office issued a heatwave warning for the country for the next five days

36m ago