‘জীবনের জয়গান উৎসব’-এর দশম বর্ষ পূর্তি

সফলভাবে ১০ বছর অতিক্রম করলো “জীবনের জয়গান উৎসব”। গীতিকবিতা, আলোকচিত্র এবং চলচ্চিত্র বিভাগে দেশের তরুণদের প্রতিভা প্রদর্শনের একটা বড় প্লাটফর্ম করে দিয়েছে এ প্রতিযোগিতাটি।
Celebrating life lifetime achievement
২০১৭ সালে “জীবনের জয়গান আজীবন সম্মাননা পুরস্কার” পাচ্ছেন সংগীতে সাবিনা ইয়াসমিন (বামে), চলচ্চিত্রে সুচন্দা (মাঝে) এবং আলোকচিত্রে নাসির আলী মামুন।

সফলভাবে ১০ বছর অতিক্রম করলো “জীবনের জয়গান উৎসব”। গীতিকবিতা, আলোকচিত্র এবং চলচ্চিত্র বিভাগে দেশের তরুণদের প্রতিভা প্রদর্শনের একটা বড় প্লাটফর্ম করে দিয়েছে এ প্রতিযোগিতাটি।

গত নয় বছরে পুরস্কার পাওয়া প্রতিভাবানরা নিজ নিজ ক্ষেত্রে কাজ করে যাচ্ছেন সাফল্যের সঙ্গে। ২০০৮ সালে শুরু হওয়া স্ট্যান্ডার্ড চার্টার্ড-দ্য ডেইলি স্টার “জীবনের জয়গান উৎসব” প্রতি বছর বিভিন্ন বিষয়ের উপর প্রতিযোগিতার আয়োজন করে আসছে। এরই ধারাবাহিকতায় এ বছরের বিষয় ছিলো “বৈচিত্র্যময় বাংলাদেশ”।

এবারের আয়োজনে গীতিকবিতা জমা পড়েছে প্রায় ৯০০টি, স্থিরচিত্র প্রায় ২,০০০টি এবং চলচ্চিত্র ২৭টি। সেখান থেকে কাজের ভিত্তিতে সেরাদের নির্বাচন করেছেন দেশের স্বনামধন্য বিচারকগণ। এবার গীতিকবিতা বিভাগে বিচারক হিসেবে ছিলেন আবিদ আনোয়ার, মোহাম্মদ রফিকউজ্জামান ও মুন্সী ওয়াদুদ। স্থিরচিত্র বিভাগে ছিলেন আবির আবদুল্লাহ, শফিকুল আলম কিরণ ও তাসলিমা আক্তার লিমা। চলচ্চিত্র বিভাগে ছিলেন শামীম আক্তার এবং মেজবাউর রহমান সুমন।

এ বছর “জীবনের জয়গান আজীবন সম্মাননা পুরস্কার” পাচ্ছেন চলচ্চিত্রে অবদানের জন্য সুচন্দা, সংগীতে অবদানের জন্য সাবিনা ইয়াসমিন এবং আলোকচিত্রে অবদানের জন্য নাসির আলী মামুন। এছাড়াও গীতিকাব্য, আলোকচিত্র ও চলচ্চিত্র বিভাগে আয়োজিত প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার দেওয়া হবে। এসব পুরস্কারের অর্থ মূল্য প্রায় সতের লাখ টাকা। এছাড়াও, দেওয়া হবে ক্রেস্ট ও সনদপত্র।

স্ট্যান্ডার্ড চার্টার্ড-দ্য ডেইলি স্টার “জীবনের জয়গান উৎসব”-এর পুরস্কার বিতরণী অনুষ্ঠান ২০১৭ আয়োজিত হতে যাচ্ছে রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার নবরাত্রী হলে। আগামী ২৮ অক্টোবর (শনিবার) সন্ধ্যা ৬টায় এই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন দ্য ডেইলি স্টার-এর সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী আবরার এ. আনোয়ার।

আড়ম্বরপূর্ণ এই অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা, শফি মণ্ডল, দোলা, জেফারসহ আরও অনেকে। সকলের জন্য উন্মুক্ত এই অনুষ্ঠানটির আমন্ত্রণপত্র সংগ্রহ করতে হবে দ্য ডেইলি স্টার সেন্টার থেকে।

প্রয়োজনে যোগাযোগ: আব্দুল্লাহ আল আমীন (রুবেল), মোবাইল নং- ০১৬৭১-৬১১৩৭৯।

Comments

The Daily Star  | English

Why do you need Tk 1,769.21cr for consultancy?

The Planning Commission has asked for an explanation regarding the amount metro rail authorities sought for consultancy services for the construction of a new metro line.

17h ago