এবার অভিযোগের আঙ্গুল ‘সিনেমা প্যারাডিসো’-র পরিচালকের দিকে

নারী সহকর্মীদের হেনস্তা করা নিয়ে হলিউডে যে হার্ভি-ঝড় চলছে এরই মধ্যে একই ধরণের অভিযোগ উঠেছে ‘সিনেমা প্যারাডিসো’-খ্যাত পরিচালক জিউসেপ্পে তোর্নাতোরের বিরুদ্ধে।
Giuseppe Tornatore
‘সিনেমা প্যারাডিসো’-খ্যাত পরিচালক জিউসেপ্পে তোর্নাতোরে। ছবি: এএফপি ফাইল ফটো

নারী সহকর্মীদের হেনস্তা করা নিয়ে হলিউডে যে হার্ভি-ঝড় চলছে এরই মধ্যে একই ধরণের অভিযোগ উঠেছে ‘সিনেমা প্যারাডিসো’-খ্যাত পরিচালক জিউসেপ্পে তোর্নাতোরের বিরুদ্ধে।

অস্কার বিজয়ী এই ইতালীয় পরিচালকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তুলেছেন দেশটির বিশিষ্ট টেলিভিশন অভিনেত্রী মিরিআনা ত্রেভিসান। তাঁর অভিযোগ, আজ থেকে বিশ বছর আগে পরিচালক তোর্নাতোরের অফিসে অশোভন আচরণের শিকার হন তিনি।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ‘ভ্যানিটি ফেয়ার’-কে অভিনেত্রী মিরিআনা বলেন, “তোর্নাতোরের অফিসে একটি বৈঠকের ব্যবস্থা করেছিলেন আমার এজেন্ট। তাঁর সঙ্গে সেটিই ছিলো আমার প্রথম বৈঠক। এটি কোন ছবির অডিশন ছিলো না। আমরা সিনেমা প্রযোজনা নিয়ে কথা বলছিলাম।”

“কথা শেষ হলে তোর্নাতোরে আমার পেছন পেছন দরজা পর্যন্ত আসেন। তারপর, আমাকে দেয়ালের সঙ্গে চেপে ধরেন।…,” যোগ করেন তিনি।

মিরিয়ানার মতে, “আমি কোন মতে নিজেকে মুক্ত করে দরজার বাইরে চলে আসি।”

এদিকে, এ অভিযোগকে ডাহা মিথ্যা বলে উড়িয়ে দিয়েছেন ‘সিনেমা প্যারাডিসো’-র পরিচালক। গতকাল (৪ নভেম্বর) তিনি ইতালীয় দৈনিক ‘লা রিপাবলিকা’-কে বলেন, “মিরিয়ানার সঙ্গে সেই বৈঠকের কথা আমার মনে আছে। খুবই আন্তরিক পরিবেশে সেটি হয়েছিলো। তবে তাঁর গায়ে হাত দেওয়া তো দূরের কথা, আমি তাঁর দিকে আঙ্গুলও তুলিনি।”

এ বিষয়ে সংবাদ বিশ্লেষকদের মন্তব্য, হলিউডের স্বনামধন্য প্রযোজক হার্ভি ওয়েইন্সটিনের বিরুদ্ধে প্রথম যখন যৌন হয়রানির অভিযোগ উঠেছিলো তখন তিনিও নিজেকে নির্দোষ বলে দাবি করেছিলেন।

 

আরও পড়ুন:

কেট উইন্সলেটকে অস্কার পেতে সহযোগিতা করেছিলেন হার্ভি ওয়েইন্সটিন!

Comments

The Daily Star  | English

Floods cause Tk 14,421 crore damage in eastern Bangladesh: CPD study

The study highlighted that the damage represents 1.81 percent of the national budget for fiscal year (FY) 2024-25

1h ago