প্যারাডাইস পেপারসে আব্দুল আউয়াল মিন্টুর পরিবারের নাম

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে বিএনপির ভাইস চেয়ারম্যান ও ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টু, তার স্ত্রী ও তিন ছেলের নাম এসেছে। গ্যাস অনুসন্ধান ও ড্রিলিং কোম্পানি এনএফএম এনার্জি লিমিটেডের শেয়ারহোল্ডার হিসেবে প্যারাডাইস পেপারসে তারদের নাম ও ঠিকানা উল্লেখ করা হয়েছে।
Abdul Awal Mintoo family
বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আব্দুল আউয়াল মিন্টুসহ তার পরিবারের পাঁচ জনের নাম এসেছে প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে। তাদেরকে এনএফএম এনার্জি লিমিটেডের শেয়ারহোল্ডার হিসেবে উল্লেখ করা হয়েছে। ছবি: ফেসবুক/আব্দুল আউয়াল মিন্টু

প্যারাডাইস পেপারস কেলেঙ্কারিতে বিএনপির ভাইস চেয়ারম্যান ও ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টু, তার স্ত্রী ও তিন ছেলের নাম এসেছে। গ্যাস অনুসন্ধান ও ড্রিলিং কোম্পানি এনএফএম এনার্জি লিমিটেডের শেয়ারহোল্ডার হিসেবে প্যারাডাইস পেপারসে তারদের নাম ও ঠিকানা উল্লেখ করা হয়েছে।

১৮০টি দেশের নাগরিক কিংবা প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে প্যারাডাইস পেপারসে। দেশে কর থেকে বাঁচার জন্য তারা বিভিন্ন ট্যাক্স হেভেনে (কর দিতে হয় না কিংবা খুবই নিম্ন হারে কর দেওয়া যায় এমন দেশ) বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

পানামা পেপারসের মতো এসব নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) হাতে তুলে দেয় তারা। বারমুডায় অবস্থিত অ্যাপলবাই নামের এক আইনি সহায়তাকারী প্রতিষ্ঠান থেকে এগুলো ফাঁস হয়। ৬৭টি দেশের ৩৮০ জন সাংবাদিক নথিগুলো পরীক্ষা করে দেখছেন।

Click here to read the English version of this news

Comments

The Daily Star  | English

Over 37 lakh people affected due to Cyclone Remal: minister

At least 37,58,096 people in 19 districts of the coastal region of the country have been affected by Cyclone Remal, State Minister for Disaster Management and Relief Mohibbur Rahman said today

1h ago