বাংলা চলচ্চিত্রে স্যামুয়েল বেকেটের ‘গডো’

বিশ্ব সাহিত্যে স্যামুয়েল বেকেটের ‘ওয়েটিং ফর গডো’ খুবই জনপ্রিয় একটি নাটক। এর চলচ্চিত্র-রূপ দেওয়া হচ্ছে বাংলার লালনতত্ত্ব ও ফরাসি অ্যাবসার্ডিটির মিশেলে।
Godot
‘হাম্পটি ডাম্পটি’ চলচ্চিত্রের একটি দৃশ্য। ছবি: সংগৃহীত

বিশ্ব সাহিত্যে স্যামুয়েল বেকেটের ‘ওয়েটিং ফর গডো’ খুবই জনপ্রিয় একটি নাটক। এর চলচ্চিত্র-রূপ দেওয়া হচ্ছে বাংলার লালনতত্ত্ব ও ফরাসি অ্যাবসার্ডিটির মিশেলে।

‘হাম্পটি ডাম্পটি’ শিরোনামের এই চলচ্চিত্রটিতে এস্ট্রাগন-ভ্লাদিমির (গোগো ও ডিডি) দ্বৈত চরিত্রে দেখা যাবে জনপ্রিয় শিল্পী আহমেদ রুবেল এবং শাহাদাত হোসেনকে। ত্রিশ মিনিটের এই চলচ্চিত্রটি পরিচালনা করছেন আহমেদ তাহসিন শামস।

লেখক ও পরিচালক আহমেদ তাহসিন শামস দ্য ডেইলি স্টার অনলাইনকে বলেন, “ফরাসি নাট্যকার তাঁর ‘ওয়েটিং ফর গডো’-তে ঈশ্বরের জন্যে যে অর্থহীন অপেক্ষার কথা বলেছেন, সেটির সঙ্গে বাউল সম্রাট লালন শাহের ঈশ্বর ভাবনার একটি যোগসূত্র সৃষ্টি করার চেষ্টা করা হয়েছে।”

নির্মিতব্য চলচ্চিত্রটিতে তিনি বেকেটের চরিত্রায়ন ও সংলাপ প্রকাশের ধরনকে অনুসরণ করার চেষ্টা করেছেন। তবে চলচ্চিত্রের প্লট ও বিষয়বস্তুকে সম্পূর্ণ ভিন্ন ও মৌলিক হিসেবে উল্লেখ করে শামস বলেন, “আমাদের চারপাশ থেকেই চরিত্রগুলো নির্বাচন করা হয়েছে।”

‘হাম্পটি ডাম্পটি’-র প্রধান চরিত্র হাম্পটির ভূমিকায় জনপ্রিয় অভিনেতা আহমেদ রুবেল বলেন, “খুবই কন্টেক্সচুয়ালাইজড এই স্ক্রিপ্টে কাজ করা অত্যন্ত চ্যালেঞ্জিং একটি ব্যাপার। আমি আশাবাদী যে চলচ্চিত্রটির ভিজ্যুয়াল দিকটিও দৃষ্টিনন্দন হবে।”

ডাম্পটির নাম ভূমিকায় অভিনয় করেছেন শাহাদাৎ হোসেন। তিনি বলেন, “পাঠ্যপুস্তকের অন্তর্ভুক্ত এই ধরনের নাটক চলচ্চিত্রে খুব কমই রূপায়িত হয়েছে আর এ কারণেই মানুষ থিয়েটারমুখো।” মানুষের কাছে সহজ ও সাবলীলভাবে এ রকমের নাটক উপস্থাপনের জন্য ভিজ্যুয়াল মিডিয়াকে আরো বেশি এগিয়ে আসতে হবে বলেও তিনি মন্তব্য করেন।

গত ২ নভেম্বর শুরু হওয়া চলচ্চিত্রটির নির্মাণ কাজ আগামী ২৪ নভেম্বর শেষ হবে বলে আশা প্রকাশ করেছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

Comments

The Daily Star  | English

Bangladeshi students likely to fly home from Kyrgyzstan on chartered flights

There have been no major attacks in hostels of international students since last night

17m ago