শীর্ষ খবর

রোহিঙ্গাদের ফেরাতে মিয়ানমারের সাথে সমঝোতা স্মারক সই

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আগামী দুই মাসের মধ্যে তাদের ফেরানোর প্রক্রিয়া শুরু হবে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সাং সু চি’র মধ্যে আজ বৈঠকের পর চুক্তিটি স্বাক্ষরিত হয়।
rohingya refugees crisis
রাখাইনে জাতিগত নিধনের হাত থেকে বাঁচতে গত তিন মাসে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। ছবি: স্টার

রোহিঙ্গাদের নিজ দেশে ফেরাতে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। আগামী দুই মাসের মধ্যে তাদের ফেরানোর প্রক্রিয়া শুরু হবে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী ও মিয়ানমারের স্টেট কাউন্সেলর অং সাং সু চি’র মধ্যে আজ বৈঠকের পর চুক্তিটি স্বাক্ষরিত হয়।

বার্তা সংস্থা ইউএনবির খবরে জানানো হয়, মিয়ানমারের রাজধানী নেপিডোতে স্টেট কাউন্সেলরের দপ্তরে সু চি’র সাথে বৈঠকে বসেন মাহমুদ আলী। সকাল ১০টায় শুরু হওয়া এই বৈঠক চলে ৪৫ মিনিট। মিয়ানমারের স্টেট কাউন্সেলরের দপ্তরের মন্ত্রী চ টিন্ট সোয়ে ও বাংলাদেশের সফররত পররাষ্ট্রমন্ত্রী নিজ নিজ দেশের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। তবে এর শিরোনামে ‘রোহিঙ্গা’ শব্দটি ব্যবহার করা হয়নি।

দু দেশের মধ্যে ১৯৯৮ সালের সীমানা নির্ধারণ চুক্তিতেও তারা অনুসমর্থন দেন।

গত ২৫ আগস্ট রাখাইনে পুলিশ ও সেনাবাহিনীর ৩০টি চৌকিতে আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির হামলার পর মিয়ানমারের সেনাবাহিনী নির্বিচারে রোহিঙ্গা নিধন শুরু করে। নির্যাতনের হাত থেকে বাঁচতে গত তিন মাসে ছয় লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে এসেছে। মানবাধিকার সংগঠনগুলোর বলছে, রোহিঙ্গাদের শত শত গ্রাম জ্বালিয়ে দেওয়া হয়েছে। সেখানে ধর্ষণকে অস্ত্র হিসেবে ব্যবহারের প্রমাণ পাওয়া গেছে বলেও তারা জানিয়েছে।

Comments

The Daily Star  | English

PM reaches New Delhi on two-day state visit to India

Prime Minister Sheikh Hasina arrived in New Delhi today on a two-day state visit to India

5m ago