সার্ক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্য’ পুরস্কার পেল ‘অজ্ঞাতনামা’

শ্রীলংকার রাজধানী কলম্বোয় অনুষ্ঠিত এ বছরের সার্ক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্য’ পুরষ্কার পেয়েছে পরিচালক তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’।
Tauquir Ahmed
সার্ক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্য’ পুরষ্কার হাতে পরিচালক তৌকির আহমেদ। ছবি: সংগৃহীত

শ্রীলংকার রাজধানী কলম্বোয় অনুষ্ঠিত এ বছরের সার্ক চলচ্চিত্র উৎসবে ‘শ্রেষ্ঠ চিত্রনাট্য’ পুরষ্কার পেয়েছে পরিচালক তৌকির আহমেদের ‘অজ্ঞাতনামা’।

সার্কভুক্ত আটটি দেশের ১৬টি চলচ্চিত্র এ বিভাগে প্রতিযোগিতা করেছিলো।

গত ২১ নভেম্বর শুরু হয়ে উৎসবটি শেষ হয় ২৫ নভেম্বর। উৎসবের সমাপনী দিনে এ পুরষ্কার ঘোষণা করা হয়। সমাপনী অনুষ্ঠানের অতিথি, জুরি বোর্ডের সদস্যবৃন্দ, সার্ক সদস্য রাষ্ট্রের কূটনৈতিকবৃন্দ, সার্কের পরিচালকবৃন্দ এবং সদস্য রাষ্ট্রগুলোর চলচ্চিত্রের সঙ্গে সংশ্লিষ্ট বিশিষ্ট ব্যক্তিবর্গের উপস্থিতিতে ‘অজ্ঞাতনামা’-র পরিচালক ও চিত্রনাট্যকার তৌকির আহমেদের হাতে পুরষ্কার তুলে দেন সার্কের মহাসচিব ও উৎসব কর্তৃপক্ষ।

পুরষ্কারের বিষয়ে সার্ক চলচ্চিত্র উৎসব থেকে বাংলাদেশে সার্ক চলচ্চিত্র উৎসব ২০১৭ এর যোগাযোগ সমন্নয়ক (বাংলাদেশ) মনজুরুল ইসলাম মেঘকে নিশ্চিত করেছেন সার্ক চলচ্চিত্র উৎসব ও সার্ক কালচারাল সেন্টার শ্রীলংকার ঊর্ধ্বতন কর্মকর্তা মাহিনদা সুমানাসেকারা।

সার্ক চলচ্চিত্র উৎসবে বাংলাদেশ থেকে উৎসবের প্রতিযোগিতা বিভাগে প্রদর্শিত হয়েছিলো তৌকির আহমেদ পরিচালিত ‘অজ্ঞাতনামা’ এবং জাকির হোসেন রাজু পরিচালিত ‘প্রেমী ও প্রেমী’। উৎসবে চলচ্চিত্র দুটির পরিচালকগণ সার্কের আমন্ত্রণে উৎসবে যোগদান করেন।

উল্লেখ্য, প্রতিযোগিতা বিভাগ ছাড়াও বাংলাদেশ থেকে মাস্টার বিভাগে প্রদর্শিত হয় মোরশেদুল ইসলাম পরিচালিত ‘অনিল বাগচীর একদিন’।

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

6h ago