‘বিএনপি ভালো কাজের প্রশংসা করতে জানে না’

আওয়ামী লীগের বর্ষীয়ান রাজনীতিক ও বাণিজ্যমন্ত্রী তোফায়ের আহমেদ বলেছেন, বিএনপি সব সময় নেগেটিভ রাজনীতি করে, প্রশংসা করার মতো মন-মানসিকতা তাদের নেই। রোহিঙ্গা ইস্যু নিয়ে সারা বিশ্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে, কিন্তু বিএনপির কাছ থেকে সমালোচনা। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতির মাধ্যমে বিশ্বের শ্রেষ্ঠ ভাষণে পরিণত হয়েছে- সেটা তাদের ভালো লাগেনি।
Commerce Minister Tofail Ahmed
কলকাতার রাজারহাটের একটি হোটেলে আয়োজিত দুই দিনের আন্তর্জাতিক এক বাণিজ্য সম্মেলনে অতিথি হিসাবে যোগ দেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। ছবি: স্টার

আওয়ামী লীগের বর্ষীয়ান রাজনীতিক ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বিএনপি সব সময় নেগেটিভ রাজনীতি করে, প্রশংসা করার মতো মন-মানসিকতা তাদের নেই। রোহিঙ্গা ইস্যু নিয়ে সারা বিশ্ব প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করে, কিন্তু বিএনপির কাছ থেকে সমালোচনা। বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর স্বীকৃতির মাধ্যমে বিশ্বের শ্রেষ্ঠ ভাষণে পরিণত হয়েছে- সেটা তাদের ভালো লাগেনি।

ইউনেস্কো কর্তৃক ৭ মার্চের ভাষণ ‘বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য’ হিসেবে স্বীকৃতির উদযাপন নিয়ে বিএনপি নেতা ফখরুল ইসলাম আলমগীরের মন্তব্যের প্রতিক্রিয়ায় জানাতে গিয়ে কলকাতায় রবিবার রাতে বাংলাদেশের গণমাধ্যম প্রতিনিধিদের কাছে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এসব কথা বলেন।

“এটা অস্বাভাবিক কিছু নয়; এটা ওদের নেগেটিভ রাজনীতি। এটা পজেটিভ রাজনীতি নয়, সত্যকে সত্য বলতে হয়, ভালকে ভাল বলতে হয়। সেই মানসিকতা বিএনপির নেই।”

কলকাতার রাজারহাটের একটি হোটেলে আয়োজিত দুই দিনের এক বাণিজ্য সম্মেলনে অতিথি হিসাবে যোগ দেন তোফায়েল আহমেদ। সেখানে তিনি ছাড়াও উপস্থিত ছিলেন মিয়ানমারের মান্ডেলিয়া রাজ্যের মুখ্যমন্ত্রী জ মায়েংনট মুয়াং, থিঙ্ক ট্যাঙ্ক হরাসিসের চেয়ারম্যান ফ্রাঙ্ক জুরজেন রিচার্টার এবং ইন্ডিয়া চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ড স্বাগত গোয়েঙ্কা।

আন্তর্জাতিক এই সম্মেলনে বাংলাদেশ, ভারত, চীন, ভুটান, নেপাল ছাড়াও জাপানের বাণিজ্য প্রতিনিধিরাও অংশ নিচ্ছেন।

বাণিজ্যমন্ত্রী আরো বলেন, ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি থাকবেই। কারণ ভারত থেকে বাংলাদেশ অনেক পণ্য আমদানি করে। বাংলাদেশের তুলা নেই, ভারত থেকে আমদানি করতে হয়। অনেক খাদ্যপণ্যও আমাদের আমদানি করতে হয়। শুধু তাই নয়, মেশিনারিজ জিনিষপত্রও আমদানি করতে হয়।

“ভারতের বন্যার জন্য পেয়াজের ক্ষতি হয়েছে, বাংলাদেশের বন্যার জন্য পেয়াজের ক্ষতি হয়েছে। ভারতের পেয়াজের দাম বাড়লে বাংলাদেশেও তা বাড়বে। এটার সঙ্গে আরেকটা সম্পৃক্ত। ভারতের সঙ্গে আমাদের বাণিজ্য সম্পর্ক তবুও ভাল থাকবে।”

তোফায়েল আহমেদ বলেছেন, পশ্চিমবঙ্গ থেকে এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ দেওয়ার কথা চলছে। এটায় আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্তোষ প্রকাশ করেছেন।

বাণিজ্যমন্ত্রী মনে করেন, প্রতিবেশী দেশ এবং এশিয়ার দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক রাখার মধ্যদিয়ে দেশের অর্থনীতির আরো গতিশীল করা সম্ভব।

ইউরোপের অর্থনীতিক রূপকল্প প্রণয়নের পরিকল্পনাকারী সংস্থা হরাসিস ভারতের ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সের সঙ্গে যৌথভাবে এই বাণিজ্য সম্মেলনের আয়োজন করে। এর আগে ব্যাংককে প্রথমবারের মতো হরাসিস এশিয়ার দেশগুলো নিয়ে এই ধরনের বাণিজ্য সম্মেলনের আয়োজন করেছিল। সেখানেও বাংলাদেশ ছাড়াও যোগ দিয়েছিল এশিয়ার অন্য দেশগুলোর প্রতিনিধিরা।

Comments

The Daily Star  | English

Babar Ali becomes 5th Bangladeshi to summit Mount Everest

Today, at 8:30am local time (8:45am Bangladesh time), Babar Ali successfully summited Mount Everest, the highest peak in the world. He is the 5th Bangladeshi to achieve this feat

5m ago